ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

চীনা প্রেসিডেন্টকে প্রশংসায় ভাসালেন কিম

চীনা প্রেসিডেন্টকে প্রশংসায় ভাসালেন কিম

করোনাভাইরাস মোকাবিলায় ব্যাপক সাফল্য পাওয়ায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে প্রশংসায় ভাসিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি বিশেষ দূতের মাধ্যমে শি’র কাছে পাঠানো এক মৌখিক বার্তায় এ প্রশংসা করেন।

চীনের কারণে গোটা বিশ্বকে করোনা মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে বলে যখন বিভিন্ন মহল থেকে বিস্তর অভিযোগ উঠছে তখন উল্টো চীনের প্রশংসা করলেন কিম। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকে এই ভাইরাসের উৎপত্তি হয়েছে এবং এটি মানবসৃষ্ট বলে তাদের হাত প্রমাণ রয়েছে। একই সঙ্গে তারা চীন সরকারের প্রতি তোপ দেগে বলেছেন, বেইজিং সরকারের গাফিলতির কারণেই আজ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা মহামারি।

কিন্তু এই পরিস্থিতিতে সম্পূর্ণ বিপরীত অবস্থান নিলেন কিম জং-উন। তিনি করোনা মোকোবেলায় সফল হওয়ায় প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনন্দন জানিয়ে ব্যক্তিগতভাবে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। সেখানে কিম বলেন, হঠাৎ তৈরি হওয়া উদ্ভূত মহামারি পরিস্থিতি অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছেন চীনা প্রেসিডেন্ট।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ শুক্রবার এ বার্তা পাঠানোর খবর প্রকাশ করেছে। তবে এটা কবে নাগাদ পাঠানো হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি সংস্থাটি।

দীর্ঘদিন লোকচক্ষুর অন্তরালে থাকার পর গত শুক্রবার পহেলা মে প্রথমবারের মতো প্রকাশ্যে আসেন উত্তর কোরিয়ার এই নেতা। এর এক সপ্তাহ পরই কিমের চীনা প্রেসিডেন্টকে প্রশংসায় ভাসানোর খবর সামনে এলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত