ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হাসপাতাল থেকে গোরস্তান কেউ নিরাপদ নয়, নিহত ৪০

হাসপাতাল থেকে গোরস্তান কেউ নিরাপদ নয়, নিহত ৪০

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের কোথাও কেউ নিরাপদ নয়, হউক সেটা হাসপাতাল কিংবা গোরস্তান। এই কথার সাক্ষী হয়ে থাকল গত মঙ্গলবার দিনটি। সেদিন হাসপাতালের মেটার্নিটি ওয়ার্ড থেকে শুরু করে মৃত্যুর জানাজাতেও চলেছে হামলা। ওই দুই হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৪০ জন। আহত হয়েছে আরও শতাধিক মানুষ।

ওইদিন আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে জানাজা চলাকালে এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। সোমবার মারা যাওয়া এক পুলিশ কমান্ডারের জানাজায় চালান ওই হামলায় আহত হয়েছেন আরো ৬৮ জন।

হামলা সম্পর্কে আফগান প্রাদেশিক গভর্নরের কার্যালয় জানায়, মঙ্গলবার দুপুরে দাফন অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে ওই হামলা চালানো হয়।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের সঙ্গে সম্পৃক্ত একটি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেছে।

এর আগে দিনের প্রথম হামলাটি চালানো হয় কাবুলের এক হাসপাতালের মেটার্নিটি ওয়ার্ডে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে পুলিশের ছদ্মবেশে বন্দুকধারীরা ওই প্রসূতি বিভাগের ওপর চড়াও হয়। তাদের এলোপাতাড়ি গুলিতে মা ও নবজাতকসহ কমপক্ষে ১৬ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হন।

নিহতদের মধ্যে দুই নবজাতক শিশু, ১১ জন মা, নার্স এবং একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

হামলার পর হাসপাতাল থেকে ৮০ জনেরও বেশি মা ও শিশুকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

আফগানিস্তানে অসহায় মানুষের সাহায্যে ওই হাসপাতালটির ওই মেটার্নিটি বিভাগটি পরিচালনা করছে আন্তর্জাতিক মেডিকেল চ্যারিটি মেডিসিন সানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ)। সেখানে কর্মরত বেশিরভাগই বিদেশি নাগরিক।

তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী হাসপাতালে হামলার দায় স্বীকার করেনি। তবে তালেবানরা এই হামলা চলায়নি বলে আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়েছি। তবে দেশের বিভিন্ন হামলার জন্য আফগান সরকার সবসময় এই বিদ্রোহী গোষ্ঠীটিকেই দায়ী করে থাকে।

এসব হামলার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে গত ফেব্রুয়ারিতে তালেবানদের স্বাক্ষরিত শান্তি চুক্তিটি হুমকিতে পড়েছে। ওই চুক্তির আওতায় আফগানিস্তানের বিভিন্ন কারাগারে বন্দি তালেবান কয়েদিদের মুক্তি দেয়ার প্রক্রিয়া শুরু করেছিল কাবুল সরকার। যদিও কতজন বন্দিকে মুক্তি দেয়া হবে তা নিয়ে দু পক্ষের বিরোধ রয়েছে। তালেবানরা প্রথম ধাপে ৫ হাজার যোদ্ধাকে মুক্তি দেয়ার দাবিতে অনড় রয়েছে।

নানগারহার প্রদেশে জানাজায় হামলার পর হৃদয় বিদারক দৃশ্য

সূত্র: নিউ ইয়র্ক টাইমস/ আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত