ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৩ মে ২০২০, ১৬:৪৪

প্রিন্ট

করোনাযুদ্ধে জয়ী ১১৩ বছরের বৃদ্ধা

করোনাযুদ্ধে জয়ী ১১৩ বছরের বৃদ্ধা
মারিয়া ব্রানিয়াস

Evaly

অনলাইন ডেস্ক

গোটা পৃথিবী এখন করোনাময়। মিনিটে মিনিটে মিলছে নতুন আক্রান্ত বা মত্যু সংবাদ। এমন পরিস্থিতিতে মিরাকল ঘটিয়েছেন স্পেনের এক সিনিয়র সিটিজেন। করোনা থেকে বেঁচে ফিরলেন দেশের সবচেয়ে বেশি বয়সী নারী। তার নাম মারিয়া ব্রানিয়াস।

প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে গত কয়েক সপ্তাহ ধরে আইসোলেশনে থাকার পর সম্প্রতি সুস্থ হয়ে উঠেছেন বৃদ্ধা মারিয়া। তার সুস্থ হওয়ার খবরে আশার আলো দেখছেন আক্রান্তরা।

মারিয়া ব্রানিয়াসের বয়স ১১৩ বছর। মার্কিন যুক্তরাষ্ট্রে তার জন্ম। এপ্রিল মাসের গোড়ার দিকে ওলট শহরের বাড়িতে থাকাকালীন সংক্রামিত হয়েছিলেন তিনি। গত ২০ বছর ধরে সেখানেই রয়েছেন মারিয়া।

শ্বাসকষ্ট শুরু হওয়ায় নিজেকে ঘরের মধ্যেই আইসোলেট করে ফেলেন তিনি। এরপর লালারস পরীক্ষায় তার শরীরে করোনা শনাক্ত হয়। এরপর বাড়িতেই চলতে থাকে চিকিৎসা।

তবে তার পরিবারের লোকজন মনে করেন, তিনি মাইল্ড করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাই তার ওপর করোনা অতিরিক্ত প্রভাব বিস্তার করতে পারেনি। ব্যাপকভাবে আক্রান্ত হলে হয়তো তাকে বাঁচানো সম্ভব হতো না।

কিন্তু ১১৩ বছরের এক বৃদ্ধার জন্য তো মাইল্ড করোনাও প্রাণঘাতী! শুধুমাত্র মনের জোরেই মারিয়া এই বিপদ কাটিয়ে উঠেছেন বলে জানিয়েছে তার পরিবার। গত সপ্তাহের মারিয়ার লালারস পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে। পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, মারিয়া এখন সম্পূর্ণ সুস্থ। তিনি সবার সঙ্গে কথা বলছেন।

স্পেনের এই প্রবীণ নারীকে নিয়ে সাম্প্রতিক বছরে স্প্যানিশ গণমাধ্যমে বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ১৯০৭ সালের ৪ মার্চ সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। তার বাবা উত্তর স্পেনের সাংবাদিক ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় মারিয়া তার পরিবারের সঙ্গে স্পেনে চলে আসেন। স্প্যানিশ ফ্লু মহামারির সময় তিনি স্পেনেই ছিলেন। সেটিও কাটিয়ে ওঠেন তিনি। এবারও করোনা মহামারি থেকে বেঁচে ফিরলেন মারিয়া।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী স্পেন এখন পর্যন্ত মহামারিতে প্রায় ২৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। তাদের বেশিরভাগই প্রবীণ। এই পরিস্থিতিতে মারিয়ার করোনা থেকে বেঁচে ফেরা নতুন আশার সঞ্চার করছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত