ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলের বিরুদ্ধে তদন্ত না করতে যুক্তরাষ্ট্রের হুমকি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২০, ১৩:০১  
আপডেট :
 ১৭ মে ২০২০, ১৩:১০

ইসরায়েলের বিরুদ্ধে তদন্ত না করতে যুক্তরাষ্ট্রের হুমকি

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত না করতে আন্তর্জাতিক অপরাধ আদালতকে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্র। আরটি এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিন রাষ্ট্র অবৈধ তাই অবৈধ কোনো রাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলার অধিকার নেই। ফিলিস্তিন সার্বভৌম রাষ্ট্র হিসেবে যোগ্যতা অর্জন করেনি। তাই ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগের এখতিয়ার নেই ফিলিস্তিনের। আন্তর্জাতিক অপরাধ আদালত এধরনের তদন্ত করলে তা হবে অবৈধ এবং সে পরিণতির জন্যে ওই আদালতকে পম্পেও হুমকি দেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল সফরের সময় এ হুমকি দিলেন। ফিলিস্তিনের পক্ষ থেকে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলী সেনাদের নির্বিচারে গুলিবর্ষণ, হত্যা, বেসামরিক এলাকা ও অবকাঠামোর ওপর বিমান থেকে গোলাবর্ষণ, ফিলিস্তিনি ভূমি দখলে আগ্রাসন অব্যাহত রাখার অভিযোগ তোলা হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে।

পম্পেও অভিযোগ তুলে বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালত রাজনৈতিক সংস্থা, বিচার বিভাগীয় সংস্থা নয়।ইসরায়েলের বিরুদ্ধে তদন্ত করার এখতিয়ার এ আদালতের নেই। পম্পেও এও বলেন, আমরা বিশ্বাস করি না ফিলিস্তিন একটি সার্বভৌম রাষ্ট্র। তাই কোনো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পূর্ণ সদস্য ফিলিস্তিনের পক্ষে হওয়া সম্ভব নয়। আন্তর্জাতিক অপরাধ আদালতেরও নয়।

এর আগেও আন্তর্জাতিক অপরাধ আদালত আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনীর যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত যাতে না করে সেজন্যে হুমকি দিয়েছিল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত