ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

সেনাবাহিনীকে যুদ্ধ প্রস্তুতির নির্দেশ দিলেন চীনা প্রেসিডেন্ট

সেনাবাহিনীকে যুদ্ধ প্রস্তুতির নির্দেশ দিলেন চীনা প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার সে দেশের সেনাবাহিনীকে যুদ্ধপ্রস্তুতির নির্দেশ দিয়েছেন। সবচেয়ে খারাপ পরিস্থিতি দৃশ্যমান জানিয়ে তাদের দৃঢ়ভাবে দেশের সার্বভৌমত্ব রক্ষা করবার আহ্বান জানিয়েছেন তিনি। যদিও তিনি কোনও বিশেষ দেশ বা প্রতিপক্ষের নাম করেননি।

তবে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, দু দেশের সীমান্তে ভারত ও চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষিতে এমন মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট।

৬৬ বছরের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার বেইজিংয়ে চলতে থাকা পার্লামেন্ট অধিবেশনের সময় ‘পিপলস লিবারেশন আর্মি' ও ‘পিপলস আর্মড পুলিশ ফোর্স'-এর প্রতিনিধিদের সঙ্গে এক পূর্ণাঙ্গ অধিবেশনে এই মন্তব্য করেন। দেশের সার্বভৌমত্ব রক্ষা ও যে কোনও জটিল পরিস্থিতিকে সঠিক ভাবে মোকাবিলা করার জন্য চীনা সেনাবাহিনীকে এ নির্দেশ দিয়েছেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া । তবে প্রেসিডেন্ট জিনপিং তার ওই নির্দেশে চীনের জন্য বিপজ্জনক হয়ে ওঠা কোনও বিশেষ ইস্যুর কথা উল্লেখ করেননি।

গত কয়েক দিন ধরেই লাদাখ ও উত্তর সিকিম সীমান্তরেখায় ভারত ও চীন দু দেশই প্রচুর সেনা মোতায়েন করেছে। এর ফলে সীমান্তে উত্তেজনার পারদ ক্রমশই বেড়ে।

তবে শুধু ভারত নয়, মার্কিন সেনার সঙ্গেও উত্তেজনা তৈরি হয়েছে চীনা সেনাবাহিনীর। মার্কিন নৌবাহিনীকে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে টহল দিতে দেখা গেছে। পাশাপাশি করোনা সংক্রমণকে কেন্দ্র করেও চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এদিকে চীনা প্রেসিডেন্টের এ নির্দেশের পর প্রস্তুত থাকার কথা জানিয়েছে ভারতও।

দেশটির কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্তে তৎপর রয়েছে ভারতীয় সেনারাও। তাদের দাবি, ভারত বরাবরই সীমান্তের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। একই সঙ্গে এও জানিয়ে দেওয়া হয়েছে, ভারত দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

গত ৫ মে দুই শতাধিক চীনা ও ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষের পর থেকেই পূর্ব লাদাখের পরিস্থিতির ক্রমশ অবনতি হয়েছে। ওইদিন ভারতীয় ও চীনা সেনারা লোহার রড, লাঠি নিয়ে পরস্পরের বিরুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। এসময় তারা পাথর ছোড়াছুড়িও করেছিল। এতে আহত হয়েছিল দু পক্ষেরই ১১ সেনা।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত