ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২৮ মে ২০২০, ১২:৩৩

প্রিন্ট

হংকংয়ে ফের চীন বিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ৩০০

হংকংয়ে ফের চীন বিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ৩০০
জার্নাল ডেস্ক

চীনের জাতীয় সঙ্গীত বিল এবং নিরাপত্তা আইন নিয়ে আবার হয়েছে চীন বিরোধী বিক্ষোভ। বিবিসি, সাউথ চায়না মর্নিং পোস্ট ও রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এদিকে বিক্ষোভ দমনে পুলিশ চোখে-মুখে জ্বালা সৃষ্টিকারী গোলমরিচ গুঁড়ার পেলেট নিক্ষেপ করেছে এবং প্রায় ৩০০ জনকে গ্রেপ্তার করেছে। তবে পুলিশের দাবি বিক্ষোভকারীদের বেশিরভাগই বিনা অনুমতিতে সমাবেশ করছিল।

বিক্ষোভকারীরা কেন্দ্রীয় এলাকায় আইন পরিষদ ভবনের বাইরে সমাবেশের ডাক দিয়েছিল প্রাথমিকভাবে। কিন্তু দাঙ্গা পুলিশ এলাকাটি ঘিরে ফেলে এবং এলাকায় পানি ভর্তি প্রতিবন্ধকতা তুলে দিয়ে এলাকাটি অবরুদ্ধ করে দেয়। ফলে বিক্ষোভকারীরা সেখানে বড়ধরনের বিক্ষোভ সমাবেশে জড়ো হতে পারেনি।

সেসময় ভেতরে এমপিরা জাতীয় সঙ্গীত বিলটি নিয়ে দ্বিতীয় দফা আলোচনা বিতর্ক করছিলেন। বিক্ষোভকারীরা কেন্দ্রীয় এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়। পুলিশ ফেসবুকে এক পোস্টে জানায় ১৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ পরে আরও জানায় যে অন্য দুটি এলাকায় যান চলাচলে বিঘ্ন সৃষ্টি করার জন্য আরও ১১০জনকে আটক করা হয়েছে। পেট্রল বোমাসহ অস্ত্র বহন করার সন্দেহে আরও মানুষকে গ্রেপ্তার করা হয়। বেশ কিছু এলাকায় বিক্ষোভ হয়।

শহরের কেন্দ্রে একজন বিক্ষোভকারী জানায়, আমরা আমাদের বাকস্বাধীনতা রক্ষা করতে চাই। এটা আর হংকং থাকবে না, এটা আরেকটা চীনা শহরে পরিণত হতে চলেছে।

আরেকজন বিক্ষোভকারী বলেন, মনে আমাদের ভয় আছে, কিন্তু কথা তো বলতেই হবে।

এই বিলটি আইনে পরিণত হলে, কেউ যদি চীনের জাতীয় সঙ্গীতের অবমাননা করে, বা এর অপব্যবহার করে, তার জরিমানা হবে ৫০ হাজার হংকং ডলার (প্রায় সাড়ে ছয় হাজার মার্কিন ডলার) এবং তার তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

হংকংয়ের নিজস্ব কোন জাতীয় সঙ্গীত নেই। কাজেই ফুটবল ম্যাচ জাতীয় বিভিন্ন অনুষ্ঠানে সেখানে চীনের জাতীয় সঙ্গীতই ব্যবহার করা হয়।

বাংলাদেশ জর্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best