ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ১১:২৩

প্রিন্ট

‘করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো’

‘করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো’
অনলাইন ডেস্ক

করোনাভাইরাস মহমারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। ইতিমধ্যে এই মহামারিতে মারা গেছে সাড়ে ৩ লাখের বেশি মানুষ এবং আক্রান্ত হয়েছে প্রায় ৬০ লাখ। আর ইন্দোনেশিয়ার এক মন্ত্রী কিনা এই করোনাকে নিয়ে ফান করে একে বউয়ের সঙ্গে তুলনা করলেন! স্বাভাবিকভাবেই তার বক্তব্য নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে গোটা বিশ্বজুড়ে।

সম্প্রতি ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ মাহফুদ বলেন, ‘করোনা হচ্ছে ঘরের বউয়ের মতো। প্রাথম দিকে আপনি একে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন। তারপর আপনি বুঝতে পারবেন যে একে নিয়ন্ত্রণ করতে পারবেন না। তখন আপনি এর সঙ্গেই খাপ খাইয়ে নেওয়া শিখে যাবেন।’

তিনি আরও বলেন, আমরা তো আর চিরদিন ঘরবন্দি থাকব না। এই ভাইরাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কাজে ফিরতে হবে। আমাদের পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হবে।

তার ওই বক্তব্যের ভিডিও ক্লিপ প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে সমালোচনা শুরু হয়েছে। নারী অধিকার বিষয়ক সংস্থাগুলো তার এই বক্তব্যের কড়া সমালোচনা করেছে। তাদের অভিযোগ, তিনি এই মন্তব্যের মাধ্যমে যে কেবল নারীদেরই হেয় করেছেন তা নয়, ভয়াবহ করোনা মহামারিকেও হালকা করে দেখিয়েছেন। তার এই বক্তব্য করোনার বিরুদ্ধে অসম্পূর্ণ পদক্ষেপকেই প্রকাশ করছে।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত ২৪ হাজার ৮৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও ১৫শ’র মতো মানুষ। এ অবস্থায় আগামী মাসের গোড়ার দিকে দেশজুড়ে চলমান লকডাউন কিছুটা শিথিল করার প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত