ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

লেবাননে দ্বিতীয় দিনেও বিক্ষোভ অব্যাহত, আহত ৩০

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুন ২০২০, ১৮:৫৯

লেবাননে দ্বিতীয় দিনেও বিক্ষোভ অব্যাহত, আহত ৩০

লেবাননে মুদ্রা সঙ্ককটের কারণে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ হয়েছে। আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার সারারাতবৈরুত ও ত্রিপোলী শহরে বিক্ষোভ দেখিয়েছেন ক্ষুব্ধ জনগণ। বিক্ষোভের ঘটনায় ৩৩ জন আহত হয়েছে।

পুলিশ ও সেনাবাহিনী তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এ সময় বিক্ষোভকারীরা তাদের লক্ষ্য করে পাথর ও মশাল ছোঁড়ে। জবাবে টিয়ার শেল ছোঁড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

কয়েক সপ্তাহে মুদ্রার মান ৭০ শতাংশ কমেছে। এ কারণে জীবনযাত্রার মানও কমে গেছে বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা। এরই মধ্যে প্রেসিডেন্ট মিশেল নাইম আওয়ান মুদ্রা আরও জোরদার করার ঘোষণা করেন।

প্রতিবাদে বৃহস্পতিবার রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। তারা বলছেন, প্রেসিডেন্টের ঘোষণায় তাদের জীবনযাত্রার মান আরও কমে যাবে। তারা চাপে পড়বেন।

শনিবার লেবাননের জরুরি ও ত্রাণ সংস্থা জানায়, ওই সংঘর্ষে আহত ৩৩ জনের মধ্যে দুইজন সেনা সদস্য রয়েছেন। বৈরুতের কেন্দ্রে প্রথমে ২ শতাধিক তরুণ জমায়েত হয়ে বিক্ষোভ দেখান। পরে সেখানে অন্যরা যোগ দেন। তারা বৈষম্যের বিরুদ্ধে স্লোগান দেন।

ত্রিপোলীতে বিক্ষোভকারীরা ‘বিপ্লব, বিপ্লব’ বলে স্লোগান দেন। তারা পাথরের পাশাপাশি তারা ককটেল নিক্ষেপ করে। তারা কয়েকটি দোকান ও ব্যাংকে ভাংচুর চালায়। ঘটনাস্থলের পাশে সেনাবাহিনীর সাজোয়া যান টহল দেয়।

ত্রিপোলীর ১৭ বছরের যুবক ওয়েল বলেন, আমি শুধু বাঁচার জন্য চাকরি চাই। সরকার মুদ্রা শক্তিশালী করার যে পদক্ষেপ নিয়েছে, আমরা তাতে বিশ্বাসী নই।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত