ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

লাদাখে ড্রোন নজরদারি শুরু করেছে ভারত

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৩ জুন ২০২০, ১৫:৩৫

লাদাখে ড্রোন নজরদারি শুরু করেছে ভারত

চীনের সীমান্ত সংলগ্ন পূর্ব লাদাখে ড্রোন নজরদারি শুরু করেছে ভারত। ইসরায়েলের বিশেষ ড্রোন 'হেরন' এই মুহূর্তে লাদাখের আকাশে ছুটে বেড়াচ্ছে।

চীনের তরফে সন্দেহজনক পরিস্থিতি দেখা দিলেই তা ভারতীয় সেনার কন্ট্রোল রুমকে খবর করছে। লাদাখ সীমান্তে চীন পাহাড়ের ওপর থেকে দ্রুত যে অস্ত্র চালনা করা যায়, তা মোতায়েন করে রেখেছে। অন্যদিকে, ভারতও জমি ছাড়ছে না। ভারতের তরফেও একই রকমের অস্ত্র মোতায়েন রয়েছে ৯ হাজার ফুট উচ্চতার লাদাখে।

মূলত চীনকে ঘায়েল করতে ভারত শক্তিশালী প্রযুক্তির আশ্রয় নিচ্ছে। ভারত এই মুহূর্তে চীনের ওপর প্রবল নজরদারিতে প্রযুক্তিকেই হাতিয়ার করে এগিয়ে যেতে চাইছে। এজন্য ন্যাশানাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশনের ওপর চাপ বাড়ানো হয়েছে।

চীনের প্রযুক্তিকে ছাপিয়ে ভারত পোক্ত নজরদারি প্রযুক্তিতে ভরসা করতে চাইছে। চীনের অস্ত্রাগারে রয়েছে ড্রোন থেকে নিক্ষেপ করা যায় এমন অস্ত্র। চীনের কাছে এই ধরনের 'উইং লুং' অস্ত্র রয়েছে বলে ভারতীয় গোয়েন্দাদের কাছে খবর। যার জেরে ভারত চাইছে, যুক্তরাষ্ট্র কিংবা ইসরায়েলের মতো দেশ থেকে একই ধরনের সমরাস্ত্র নিয়ে আসতে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই দুই দেশের সেনার মল্লযুদ্ধে ভারতের ২০ জন সেনা জওয়ান নিহত হয়েছিল। যার পাল্টা জবাবে চীনের ৪৩ জন জওয়ানকে হত্যার দাবি করেছে ভারত।

এমন পরিস্থিতিতে সীমান্তে চীনকে একবিন্দু ছাড় দিতে নারাজ ভারত। আর এ কারণেই লাদাখ সীমান্তের উত্তেজনা কমছে না।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত