ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কাতার-সৌদি সংকট: মধ্যস্থতা করতে রাজি রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ০৯:৪৭

কাতার-সৌদি সংকট: মধ্যস্থতা করতে রাজি রাশিয়া

কাতারের সঙ্গে সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের চলমান বিবাদ এবং এর ফলে সৃষ্ট সংকট সমাধানে মধ্যস্থতা করতে আগ্রহী রাশিয়া। কুর্দি টেলিভিশন চ্যানেল রুদাউকে দেওয়া এক সাক্ষাৎকারে এ আগ্রহ প্রকাশ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ল্যাভরভ বলেন, চলমান এই সংকট নিরসনে সাহায্য করতে আগ্রহী রাশিয়া। দুই পক্ষের উদ্বেগের জায়গাগুলো দূর করা এবং সবার কাছেই গ্রহণযোগ্য হয় এমন একটি সমাধানের পথ বের করে দিতে রাজি আছে মস্কো।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ জুন সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। সেইসঙ্গে দোহার উপর সার্বিক অবরোধও আরোপ করে পারস্য উপসাগরীয় ওই দেশগুলি। কিন্তু কাতার সরকার তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখ্যান করে এই নিষেধাজ্ঞাকে অন্যায় হিসেবে আখ্যায়িত করে।

এরপর জুন মাসের মাঝামাঝি সময়ে অবরোধ তুলে নেওয়ার লক্ষ্যে কাতারকে ১৩ টি দাবি সম্বলিত প্রস্তাব দেয় দেশগুলো। কিন্তু তাদের এই দাবী প্রত্যাখান করে কাতার। তখন দুই পক্ষের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন কুয়েতের আমির শেখ সাবাহ।

কুয়েত আমিরের এই প্রচেষ্টার সূত্র ধরে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুয়েত এতদিন যে প্রচেষ্টা চালিয়েছে তাকে ধরে রেখেই এগিয়ে যেতে চাই আমরা। পারস্য উপসাগর সংকটে জড়িত দেশগুলো রাশিয়াকে তাদের জন্য উপকারি মনে করলে তাদের জন্য কাজ করতে রাজি আছে মস্কো।

সূত্র: পার্সটুডে

  • সর্বশেষ
  • পঠিত