ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১৩:১০

প্রিন্ট

‘ভগবান রামের জন্মস্থান ভারতে নয় নেপালে’

‘ভগবান রামের জন্মস্থান ভারতে নয় নেপালে’
জার্নাল ডেস্ক

ভগবান রাম ভারতীয়ই নন উনি নেপালি বলে দাবি করেছেন নেপালের প্রধানমন্ত্রীর কে পি শর্মা ওলি। দ্য ওয়াল, জি নিউজ ও এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সোমবার নিজের বাসভবনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় তিনি এ কথা বলেন। তার মতে, লক্ষ লক্ষ হিন্দুরা ভগবান রামের জন্মস্থান বলে যে প্রাচীন শহর অযোধ্যাকে বিশ্বাস করেন তা আসলে কাঠমাণ্ডুর কাছে অবস্থিত একটি এলাকা।

তিনি জানায়,অযোধ্যা বীরগঞ্জের একটি গ্রাম (নেপালের একটি জেলা যা রাজধানী কাঠমান্ডু থেকে ১৩৫ কিলোমিটার দূরে অবস্থিত)। ভারত হিন্দুপ্রধান দেশ হলেও নেপাল যে তাদের তীর্থভুমি এটা তারা ভুলে যান। ভারত সবসময়ই নেপালকে বিভিন্নভাবে প্রতারিত করেছে। যেটি আর করতে দেওয়া হবে না।

নেপালের প্রধানমন্ত্রীর দাবি, মধ্যযুগীয় বাংলা সাহিত্যেও রাম যে নেপালী এর প্রমাণ রয়েছে। অযোধ্যা যে নেপালের এটিরও প্রমাণ রয়েছে। মধ্যযুগের লুইপার কাব্যে এসবের নির্দশন রয়েছে। ফলে সীমান্ত নিয়ে ভারত বেশি বাড়াবাড়ি করলে আমরা অযোধ্যাকেও নেপালের দাবি করতে পারি।

নেপালের সংশোধিত মানচিত্রকে কেন্দ্র করে ইতিমধ্যেই ওলির সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। এরমধ্যে তিনি নতুন করে এই বিস্ফোরক মন্তব্য করলেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত