ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০৭ আগস্ট ২০২০, ১৭:৪৫

প্রিন্ট

চীনে প্লেগ আতঙ্ক, কোয়ারেন্টাইনে হাজারও মানুষ

চীনে প্লেগ আতঙ্ক, কোয়ারেন্টাইনে হাজারও মানুষ
জার্নাল ডেস্ক

চীনের ‘বিউবোনিক প্লেগে’ আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। রয়টার্স ও সিএনএনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এই ঘটনা ঘটেছে দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়ায়। পর সেখানকার একটি গ্রাম কোয়ারেন্টাইন করা হয়েছে।

এক বিবৃতিতে ইনার মঙ্গোলিয়ার বাওতো পৌর স্বাস্থ্য কমিশন জানায়, রোববার বাওতো শহরে বিউবোনিক প্লেগে আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়েছে, শরীরে রক্ত সঞ্চালন ব্যবস্থা বিকল হয়ে ওই রোগী মারা গেছেন। তবে ওই ব্যক্তি কীভাবে প্লেগে আক্রান্ত হলেন বিবৃতিতে সেবিষয়ে উল্লেখ করা হয়নি।

এতে বলা হয়, রোগটির বিস্তারের লাগাম টানতে কর্তৃপক্ষ সুচি জিনকুন গ্রাম সিলগালা করে দিয়েছে। মৃত ব্যক্তি এই গ্রামে বসবাস করতেন। একই সঙ্গে প্রত্যেকদিন গ্রামের বাসিন্দাদের সবার বাড়িঘর জীবাণুমুক্ত করার নির্দেশ দেয়া হয়েছে। গ্রামের সব বাসিন্দার প্লেগ পরীক্ষা করা হলেও কাউকে এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত পাওয়া যায়নি।

বাওতো পৌর স্বাস্থ্য কমিশন বলছে, মৃত ব্যক্তির নিবিড় সংস্পর্শে আসা ৯ জন এবং তাদের সংস্পর্শে আসা আরও ২৬ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের সবার প্লেগ পরীক্ষা করা হলেও নেগেটিভ রিপোর্ট এসেছে।

চীনে প্লেগের সংক্রমণ অস্বাভাবিক নয়। যদিও শতাব্দিপ্রাচীন এই প্লেগের প্রকোপ বর্তমানে বিরল হয়ে উঠেছে। ২০০৯ থেকে থেকে ২০১৮ সাল পর্যন্ত চীনে মাত্র ২৬ জন বিউবোনিক প্লেগে আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে প্রাণ হারিয়েছেন ১১ জন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত