ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ১৭:৩৯

প্রিন্ট

বিক্ষোভের মুখে লেবাননে আগাম নির্বাচনের ঘোষণা

বিক্ষোভের মুখে লেবাননে আগাম নির্বাচনের ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক

ভয়াবহ বিস্ফোরণের পর লেবাননে চলমান ব্যাপক বিক্ষোভ ক্রমেই সহিংস হয়ে ওঠছে। বর্তমান সরকারের ওপর ক্রমাগত চাপ বাড়তে থাকায় শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে লেবননের প্রেসিডেন্ট হাসান দিয়াব আগাম নির্বাচনের ঘোষণা দেন। দেশটিতে বিদ্যমান কাঠামোগত সমস্যার সমাধান আগাম নির্বাচনের মাধ্যমে নতুন রাজনৈতিক শক্তি ছাড়া সম্ভব নয় বলেও তিনি তার সংক্ষিপ্ত ভাষণে উল্লেখ করেন। খবর মিডলইস্ট আইয়ের

তিনি বলেন, আমি সব পক্ষকে পরবর্তী পদক্ষেপের বিষয়ে একমত হতে আহ্বান জানাচ্ছি। ঐক্যমতের পরবর্তী ২ মাসের মধ্যে (নির্বাচনের)দায়িত্ব পালনের জন্য আমি প্রস্তুত আছি।এ বিষয়ে সোমবার তিনি মন্ত্রিপরিষদে একটি প্রস্তাব তুলবেন বলেও জানান।

এর আগে রাজপথে প্রায় হাজারো মানুষের বিক্ষোভে পুলিশের সাথে সংঘাতে চরম উত্তেজনা বিরাজ করছিল বিধ্বস্ত নগরীতে। বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবনে প্রবেশের চেষ্টা করলে দাঙ্গা পুলিশের পক্ষ থেকে টিয়ারশ্যাল নিক্ষেপ করা হয়।

শহরের প্রধান কেন্দ্র শহীদ চত্বরে জড়ো হয়ে পুলিশের প্রতি ইট-পাটকেল নিক্ষেপ করেন। এ সময় সেখান থেকে অ্যাম্বেুলেন্সে করে বেশ কয়েকজনকে হাসপাতালে নেয়া হয় বলে জানান রয়টার্স। এ সময় জনতা সরকারের পদত্যাগ দাবি করে স্লোগান দেয়। ২০১১ সালের আরব বসন্তের সময়ের জনপ্রিয় স্লোগান‘বিপ্লব-বিপ্লব’বলে ধ্বনি দেয় বিক্ষোভকারীরা। সেখানে সেন্যদের মেশিনগান নিয়ে টহল দিতে দেখা যায়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত