ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪৪ মিনিট আগে English

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ১৭:৪২

প্রিন্ট

আফগানিস্তানে মুক্তি পাচ্ছে ৪০০ তালেবান সদস্য

আফগানিস্তানে মুক্তি পাচ্ছে ৪০০ তালেবান সদস্য
আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘদিন যাবত শান্তি আলোচনা থমকে থাকার পর ৪০০ তালেবান যুদ্ধাকে ছাড়তে শুরু করেছে আফগান কর্তৃপক্ষ। দু-পক্ষের মধ্যে আলোচনা শুরু করার অন্যতম প্রধান অন্তরায় ছিল এসব নেতাদের মুক্তির বিষয়টি। আফগান প্রেসিডেন্ট এসব যুদ্ধাকে ‘বিশ্বের জন্য হুমকি’ হিসেবে অভিহিত করলেও অবশেষে তাদেরকে মুক্তি দিতে শুরু করেছেন বলে জানিয়েছে আলজাজিরা।

গত বৃহস্পতিবার ৮০ জনের একটি তালেবান দল মুক্তি পেয়েছেন বলে নিশ্চিত করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা মুখপাত্র জাবিদ ফয়সাল। তিন দিনের দীর্ঘ আলোচনার মাধ্যমে ৪০০ তালেবান সদস্যকে মুক্তি দেয়ার বিষয়ে একমত হয়েছে দীর্ঘদিন ধরে যুদ্ধে অংশ নেয়া পক্ষ দুটি।

গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র- তালেবানের মধ্যে চুক্তির অংশ হিসেবে এসব বন্দিদের মুক্তি দেয়া হয়। সে সময়ের চুক্তি অনুযায়ি তালেবনকে আফগান সরকারের সাথে শান্তি আলোচনায় বসলে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলে জানানো হয়। তবে নিজেদের নেতাদের মুক্তি ছাড়া আফগান সরকারের সাথে আলোচনায় বসতে অসম্মতি জানায় তালেবান কর্তৃপক্ষ। আফগান সরকারও তালেবান বন্দিদের মুক্তি দিবে না বলে জানিয়ে দিয়েছিল। তবে অবশেষে বন্দি মুক্তির মাধ্যমে আলোচনার পরিবেশ সৃষ্টি হচ্ছে।

উল্লেখ্য, ২০১৬ সালে ট্রাম্প সরকারের নির্বাচনী অঙ্গিকার ছিল আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা।

বাংলাদেশ জার্নাল/ইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত