ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

জেরার মুখে বেলারুশের নোবেলজয়ী সাহিত্যিক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২০, ১৩:০৮  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৫

জেরার মুখে বেলারুশের নোবেলজয়ী সাহিত্যিক

বেলারুশের নোবেলজয়ী সাহিত্যিক সভেতলানা আলেক্সিয়েভিচকে বিরোধী দলের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির পুলিশি। খবর- ডয়েচে ভেলে

৯ আগস্টের ‘বিতর্কিত’ নির্বাচনের পর প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরোধিরা কোঅর্ডিনেশন কাউন্সিল নামের একটি প্লাটফর্ম গড়ে তোলেন। সেটিরই সদস্য বেলারুশের সবচেয়ে বিখ্যাত লেখক সভেতলানা আলেক্সিয়েভিচ। ৭২ বছর বয়সি এ লেখক ২০১৫ সালে তিনি সাহিত্যে নোবেল জেতেন।

এদিকে কোঅর্ডিনেশন কাউন্সিলের দুই সদস্যকে সোমবার গ্রেপ্তার করা হয়েছে। রাজধানী মিনস্ক থেকে ওলগা কোভালকোভা এবং সের্গেই দিলেভস্কিকে তাদের কে গ্রেপ্তার করে পুলিশ।

আরেক সদস্য লিলিয়া ভ্লাসোভা সাংবাদিকদের বলেছেন, আমরা চাপের মুখে রয়েছি। কাউন্সিলের প্রেসিডিয়াম কমিটির দুজন সদস্যকে আটক করা হয়েছে। আমরা কর্তৃপক্ষের এমন আতরণকে বেআইনি মনে বিবেচনা করি।

একটি শিল্প পার্কে ধর্মঘটে নেতৃত্ব দেয়া আলেক্সান্ডার লাভরিনোভিচকেও পুলিশ আটক করেছে বলে জানা গেছে। দিলেভস্কি পেশায় একজন ট্রাক্টর নির্মাণ কর্মী হলেও লুকাশেঙ্কোবিরোধী ধর্মঘটে তিনি নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন। এই দুজনের বিরুদ্ধে বেআইনীভাবে ধর্মঘট ডাকার অভিয়োগ আনা হয়েছে।

এদিকে দেশটি প্রধান দিরোধী দলিয় নেতা লিথুয়ানিয়ায় আশ্রয় নেয়া লুকাশেস্কোর স্ভিয়াতলানা টিকানোস্কায়ার অন্যতম সহযোগী ছিলেন কোভালকোভা। লিথুয়ানিয়ার মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগুনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বেলারুশের বিরোধী নেত্রী টিকানোস্কায়া। এসময় তিনি বেলারুশে ঘটে চলা ‘মানবাধিকার লঙ্ঘন এবং দমনপীড়নের তীব্র নিন্দা’ জানান। একই সঙ্গে ‘মার্কিন যুক্তরাষ্ট্র বেলারুশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে পারে না, বেলারুশের জনগণই কী ঘটবে তা নির্ধারণ করবে' বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/অআ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত