ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

৩ ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত পাকিস্তানে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২০, ২২:৪২

৩ ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত পাকিস্তানে

পাকিস্তানে ৩ ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এক্সপ্রেস ট্রিবিউন ও ন্যাশনালের প্রতিবেদনে এই তথ্য পাওযা গেছে।

সোমবার পাক শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, ১৫ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে তিন ধাপে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার ক্ষেত্রে প্রথম ধাপে খুলে দেওয়া হবে গ্রেড নাইন, মেট্রিকুলেশন, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো।

২৩ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে খুলে দেওয়া হবে গ্রেড সিক্স টু এইট পর্যন্ত এবং ৩০ সেপ্টেম্বর খুলে দেওয়া হবে প্রাইমারি স্কুলগুলো।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর সভাপতিত্ব সোমবার অনুষ্ঠিত বিভিন্ন প্রদেশের শিক্ষা মন্ত্রীদের সঙ্গে বৈঠকের সময় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এই বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিত্বও ছিল।

এই বৈঠকের সিদ্ধান্তগুলো প্রস্তাবাকারে পাঠানো হবে ন্যাশনাল কো-অর্ডিনেটিং কমিটির (এনসিসি) কাছে। সেখান থেকেই চূড়ান্তভাবে ঘোষণা দেওয়া হবে।

বৈঠকে সমান পাঠ্যক্রম এবং প্রদেশে হয়রানি বিরোধী সংস্থা প্রতিষ্ঠার বিষয়টি নিয়েও আলোচনা করা হয়। তবে প্রদেশগুলোতে হয়রানি বিরোধী সংস্থা গঠনের বিষয়টি দেখবে ফেডারেল ডাইরেক্টরেট অব এডুকেশন।

১৫ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার বিষয়টি বিবেচনায় রেখে ৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষার্থী ও স্কুল স্টাফদের জন্য সতর্কতামূলক নির্দেশনা ইস্যু করেছে।

এছাড়া শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি, শিক্ষক ও স্কুল প্রধানদের যাতে ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখেছে প্রশাসন এবং একইসঙ্গে কোভিড ছড়াবে না, এটাও নিশ্চিত করার কথাও বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত