ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১১:২৩

প্রিন্ট

কৃষি বিলের প্রতিবাদে মন্ত্রীত্ব ছাড়লেন হরসিমরত

কৃষি বিলের প্রতিবাদে মন্ত্রীত্ব ছাড়লেন হরসিমরত
অনলাইন ডেস্ক

ভারতের ক্ষমতাসীন বিজেপির জোট ছাড়লেন পাঞ্জাবের অকালি দলের নেত্রী হরসিমরত কউর বাদল। কেন্দ্রীয় সরকারের কৃষকবিরোধী আইনের প্রতিবাদে বৃহস্পতিবার নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় ইস্তফা দেন হরসিমরত কউর বাদল। নিজের ইস্তফা পত্রে হরসিমরত জানান, চাষী বিরোধী কোনো সিদ্ধান্তে শরিক তিনি হতে পারবেন না। খবর আনন্দবাজারের।

অকালি দলের দীর্ঘ ইতিহাসের কথা স্মরণ করে তিনি বলেন যে তারা চিরকালই কৃষকদের স্বার্থে আন্দোলন করে এসেছেন। চাষীদের বিশ্বাস তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, এ ক্ষেত্রে কোনও আপস করা যাবে না। এনডিএ সরকারের পাঞ্জাবের স্বার্থে কাজ করে যাবে বলেও তিনি তার ইস্তফা পত্রে আশা প্রকাশ করেন।

কংগ্রেস-সহ বিরোধী নেতৃত্বের অভিযোগ, সরকার জুন মাসে তিনটি কৃষক-বিরোধী অধ্যাদেশ জারি করেছিল। সেখানে কৃষকদের স্বার্থ না দেখে শিল্পপতি, ব্যবসায়ীদের স্বার্থ দেখা হয়েছে। এত দিন অকালি দল তার সমর্থন করছিল। এখন পঞ্জাব-হরিয়ানা থেকে বিভিন্ন রাজ্যের কৃষকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। পঞ্জাবে কৃষক সংগঠনগুলি ২৫ সেপ্টেম্বর হরতালের ডাক দিয়েছে।

যদিও ওই বিলগুলি যে মন্ত্রিসভা বৈঠকে পাস হয়েছিল, সেখানে উপস্থিত ছিলেন হরসিমরত। পরবর্তীতে দলের কৃষককর্মী সমর্থকদের চাপে সুর বদল করে এনডিএর অন্যতম পুরনো শরিক শিরোমণি অকালি দল। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদলের পুত্রবধূ হরসিমরতই ছিলেন ওই রাজ্যের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী।

ইস্তফা দেয়ার পর টুইট করে অকালি নেত্রী জানান, কৃষক ‘ভাইবোনদের’ স্বার্থে তার এই সিদ্ধান্ত। হরসিমরতের এই সিদ্ধান্তের পরেও অবশ্য অকালি দলের সভাপতি সুখবীর সিংহ বাদল জানিয়েছেন, মন্ত্রিসভা ছাড়লেও বাইরে থেকে তারা মোদি সরকারকে সমর্থন দিয়ে যাবেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত