ঢাকা, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৪

প্রিন্ট

করোনায় বাল্যবিয়ে বেড়েছে ভারতে

করোনায় বাল্যবিয়ে বেড়েছে ভারতে
আন্তর্জাতিক ডেস্ক

করোনার ধাক্কা বিশ্বের সব দেশে বিভিন্ন ক্ষেত্রে লেগেছে। ভাইরাসটির প্রকোপ ঠেকাতে ভারতে লকডাউন জারি করা হলে তা শিশুদের জন্য বিভীষিকা হিসেবে হাজির হয়। দেশটিতে লকডাউন বিরূপ প্রভাব ফেলেছে শিশুদের ওপর। দীর্ঘদিনের লকডাউনে ভারতে বাল্যবিয়ে, শিশু শ্রমের ঘটনা নজিরবিহীনভাবে বৃদ্ধি পায়। খবর বিবিসির।

জীবনের প্রথম লড়াইয়ে জিতে গেছেন ওডিশ্যার ১৩ বছর বয়সী শিশু রানি। এই গ্রীষ্মে বাবা-মা রানিকে জোর করে বিয়ে দেয়ার চেষ্টা করেন। কিন্তু রানি বিয়ে ঠেকাতে সহায়তা চায় এবং সফলও হয়। গত মার্চে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারত সরকার দেশজুড়ে লকডাউন জারি করে। বন্ধ হয়ে যায় শিক্ষাপ্রতিষ্ঠান, কল-কারখানা, ব্যবসা বাণিজ্য।

রানি অষ্টম শ্রেণির শিক্ষার্থী। লকডাউনের এক মাসের মাথায় রানির যক্ষ্মা আক্রান্ত বাবা মেয়ের বিয়ের জন্য পাত্র খুঁজতে শুরু করে। রানির মন খারাপ হয়ে যায়। সে বলে, আমি বুঝতে পারছি না কেন সবাই শিশুদের বিয়ে করার প্রতিযোগিতায় লিপ্ত। তারা বুঝতে পারে না- স্কুলে যাওয়া, উপার্জন করতে শেখা এবং স্বনির্ভর হতে পারাটাই গুরুত্বপূর্ণ।

আইন অনুযায়ী, ভারতে ১৮ বছরের কমবয়সী শিশুদের বিয়ে বৈধ নয়। কিন্তু জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) তথ্য বলছে, বিশ্বে সবচেয়ে বেশি বাল্যবিয়ের রেকর্ড ভারতে। বিশ্বের এক-তৃতীয়াংশ বাল্যবিয়ের ঘটনা দেশটির দখলে। ভারতে প্রত্যেক বছর প্রায় ১৫ লাখ শিশু বাল্যবিয়ের শিকার হয়।

তবে চলতি বছরে এই সংখ্যা আরও ভয়াবহ হতে পারে। ভারতে শিশুদের সহায়তাদানকারী সংস্থা চাইল্ডলাইন বলছে, গত বছরের জুন ও জুলাইয়ের চেয়ে চলতি বছরের একই সময়ে দেশটিতে বাল্যবিয়ে থেকে রক্ষা পেতে তাদের কাছে আসা কন্যাশিশুদের টেলিফোন প্রায় ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মার্চ থেকে জুনের শুরুর দিক পর্যন্ত দীর্ঘ সময়ের লকডাউনে ভারতে লাখ লাখ মানুষ বেকার হয়েছেন। বেকারদের বেশিরভাগই দেশটির অনানুষ্ঠানিক ও অরক্ষিত খাতের কর্মী। দেশটিতে এই বেকাররা ভয়াবহ দারিদ্রতায় নিমজ্জিত হয়েছেন। ভারতীয় আইনে শিশু শ্রম দণ্ডনীয় অপরাধ। কিন্তু দেশটির সর্বশেষ সরকারি জরিপ বলছে, ২০১১ সালে ভারতের ২৬ কোটি শিশুর মধ্যে অন্তত এক কোটি শিশুশ্রমের সঙ্গে নিয়োজিত।

এভাবে ভারতের বিভিন্ন স্থানে প্রতিনিয়ত করোনার শিকার হচ্ছে কোমলমতি শিশুরা।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত