ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

চীনে তথ্য পাচারের অভিযোগে ভারতীয় সাংবাদিক গ্রেপ্তার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৭

চীনে তথ্য পাচারের অভিযোগে ভারতীয় সাংবাদিক গ্রেপ্তার

চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে ভারতের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত ‘সংবেদনশীল তথ্য’ পাচার করার অভিযোগে রাজীব শর্মা নামের ৬১ বছর বয়সী এক ফ্রিল্যান্স সাংবাদিক গ্রেপ্তার হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শনিবার দিল্লি পুলিশ তাকে গ্রেপ্তারের কথা জানায়। দিল্লি পুলিশ এ সংক্রান্ত বিবৃতিতে জানিয়েছে, রাজীব শর্মা নামের ষাটোর্ধ্ব ওই সাংবাদিককে গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় পুলিশ কর্মকর্তারা তার বাসভবন থেকে কিছু গুরুত্বপূর্ণ নথি জব্দ করেছে, যেগুলো ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট।

রাজীব শর্মার সঙ্গে তার সহযোগী এক চীনা এবং এক নেপালি ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে। চীনা গোয়েন্দাদের কাছে ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত সংবেদনশীল তথ্য সরবরাহের জন্য রাজীব শর্মার কাছে বিপুল পরিমাণ অর্থ সরবরাহ কররার দায়ে তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।

দিল্লির সহকারী পুলিশ কমিশনার সঞ্জীব কুমার যাদব বলেন, ‘জিজ্ঞাসাবাদে রাজীব শর্মা গোপন ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে চীনাদের কাছে সরবরাহ করার কাজে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন।’

লাদাখের হিমালয় অঞ্চলের বিতর্কিত সীমান্তে চীনের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার মধ্যেই এমন গ্রেফতারের ঘটনা ঘটলো। গত জুনে সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর পরিস্থিতির চূড়ান্ত অবনতি ঘটে। চীনা সেনাদের সঙ্গে ওই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত