ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

প্রেসিডেন্টের সমালোচনা করায় ১৮ বছরের জেল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৪  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৩

প্রেসিডেন্টের সমালোচনা করায় ১৮ বছরের জেল

করোনা মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ করে চীনা প্রেসিডেন্টের সমালোচনা করেন দেশটির বিলিয়নিয়ার ব্যবসায়ী রেন ঝিকিংয়াং। এর পরেই তার বিরুদ্ধে গত মঙ্গলবার দুর্নীতির অভিযোগ এনে এক আদালত ১৮ বছরের সাজা প্রদান করে রায় দেয়। খবর সিএনএনের।

রায়ে বলা হয়, জনগণের প্রায় ১ কোটি ৬৩ লাখ ডলার মেরে খাওয়া, ঘুষ নেওয়া এবং ক্ষমতার অপব্যবহার করাসহ রেনের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায়, তাকে ১৮ বছরের জেলের পাশাপাশি ৬ লাখ ২০ ডলার জরিমানা করা হয়েছে। রেনের কঠিন এই শাস্তি এটাই ইঙ্গিত করে যে, কমিউনিস্ট পার্টির কোনো সদস্য দলটির প্রকাশ্য সমালোচনা করতে পারবে না।

তবে একসময় চীন সরকারের প্রভাবশালী ব্যাক্তিদের সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল রেন ঝিকিংয়ের। মার্চ মাসে দেশটিতে করোনাভাইরাস মোকাবিলা ব্যবস্থা নিয়ে প্রেসিডেন্ট শি’র সমালোচনা করার পর থেকে নিরুদ্দেশ হন। পরে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়।

আদালতের রায়ে বলা হয়েছে, রেন তার বিরুদ্ধে আনা সব অভিযোগ স্বীকার করেছেন। শাস্তিও মেনে নিয়েছেন। বিচার পর্যবেক্ষকদের মতে, চীনের আদালতে দুর্নীতি বিষয়ক অভিযোগগুলোতে দোষীদের দোষ স্বীকারের হার প্রায় ৯৯ শতাংশ। এসব ক্ষেত্রে বেশির ভাগ আসামিই দুর্নীতিতে জড়ানো কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ সদস্য।

বাংলাদেশ জার্নাল/ নকি

  • সর্বশেষ
  • পঠিত