ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১২:২৯

প্রিন্ট

বিতর্কের ‘বিষয়’ নিয়ে বিতর্কে ট্রাম্প-বাইডেন

বিতর্কের ‘বিষয়’ নিয়ে বিতর্কে ট্রাম্প-বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের চূড়ান্ত বিতর্কের বিষয় নিয়ে পরস্পর বিরোধী অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবারের এ বিতর্কে দুই প্রচারণা শিবির থেকেই আলোচ্যসূচী নিয়ে পাল্টাপাল্টি প্রশ্ন তোলা হচ্ছে। খবর বিবিসির।

আলোচ্যবিষয় থেকে বিদেশনীতি বাদ দেয়াকে বাইডেনের পক্ষে সহায়তা বলে অভিযোগ করছে ট্রাম্প শিবির। অন্যদিকে করোনা নিয়ে প্রশ্নের উত্তর না দেয়ার চেষ্টা করছেন ট্রাম্প, অভিযোগ বাইডেন শিবিরের। সোমবার ট্রাম্পের প্রচারণা শিবির থেকে আলোচ্যবিষয় নিয়ে চিঠি পাঠানো হয়েছে বিতর্ক নিয়ন্ত্রণ কমিশনে। ক্যাম্প ম্যানেজার বিল স্টিফেন জানান চিঠির প্রেক্ষিতে আলোচ্যসূচীতে বৈদেশিক ইস্যুকে অন্তভূক্ত করা হয়েছে।

অন্যদিকে বাইডেনের পক্ষ থেকে বলা হচ্ছে ট্রাম্প প্রশ্ন নিয়ন্ত্রণ করতে চাচ্ছেন। যদিও নিয়ম অনুযায়ী উপস্থাপক আলোচ্যবিষয় নির্ধারণ করার কথা রয়েছে। করোনায় ট্রাম্পের ব্যর্থতা নিয়ে প্রশ্ন নিতে ট্রাম্প শিবির ভয় পাচ্ছে বলেন মনে করছে বাইডেনের সমর্থকরা।

বিতর্ক উপস্থাপক ক্রিস্টেন ওয়ালকার গত সপ্তাহে অলোচ্যসূচী উন্মোচন করেছেন। এবারের শেষ বিতর্কের আলোচ্যসূচীতে রয়েছে- আমেরিকান পরিবার, শ্রেণীবৈষম্য, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা এবং নেতৃত্ব।

উল্লেখ্য, নির্বাচনের দুই সপ্তাহ আগেও দেশব্যাপী জরিপে এগিয়ে আছেন বাইডেন। তবে গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে দুই জনের মধ্যে ব্যবধান খুবই সামান্য।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত