ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৮:০০

প্রিন্ট

চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হচ্ছেন ট্রাম্প-বাইডেন

চূড়ান্ত বিতর্কে  মুখোমুখি হচ্ছেন ট্রাম্প-বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাট প্রতিপক্ষ জো বাইডেন আজ শেষবারের মতো প্রাক-নির্বাচনী বিতর্কে মুখোমুখি হতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুযায়ী আজ রাতে এ বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর সিএনএনের।

এর আগে গত সপ্তাহে ভার্চুয়ালি আয়োজন করার কারণে দ্বিতীয় দফার বিতর্কে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। অনেকটা ওয়াকওভার পেয়ে জিতে যাওয়ার মতো করেই নির্বাচনী লড়াইয়ে এগিয়ে যান জো বাইডেন। ফলে আজ অনেকটা পিছিয়ে থাকা অবস্থায়ই বাইডেনের মুখোমুখি হতে যাচ্ছেন ট্রাম্প।

এদিকে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথম বিতর্কে জো বাইডেন বক্তব্য দেয়ার সময়ে বারবার বাধা দিচ্ছিলেন ডোনাল্ড ট্রাম্প। ফলে কার্যত ওই বিতর্ক কাদা ছোড়াছুড়িতে রূপ নেয়। এ অবস্থায় আজকের বিতর্কের জন্য নতুন নিয়ম চালু করেছে কমিশন অন প্রেসিডেন্সিয়াল ডিবেট।

নতুন এ নিয়ম অনুযায়ী, দুই প্রেসিডেন্ট প্রার্থীর একজন বক্তব্য দেয়ার সময় অন্যজনের সামনের মাইক্রোফোনটি বন্ধ করে দেয়া হবে, যাতে কেউ কারো বক্তব্যে বাধা দিতে না পারেন। বিষয়টিকে ট্রাম্পের সহজাত প্রবৃত্তির বিপরীত হিসেবে বিবেচনা করছে মার্কিন গণমাধ্যম। দেশটির সংবাদমাধ্যমগুলো মনে করছে, এ কারণে আজকের বিতর্কেও মানসিকভাবে অনেকটাই পিছিয়ে পড়বেন ডোনাল্ড ট্রাম্প।

আজকের প্রাকনির্বাচনী প্রেসিডেন্সিয়াল বিতর্কের বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে কভিড-১৯ প্রতিরোধ, মার্কিন পরিবার, যুক্তরাষ্ট্রের বিভিন্ন সম্প্রদায়, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা ও নেতৃত্ব। এসব বিষয়বস্তু নিয়ে ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে এরই মধ্যে আপত্তি তোলা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প চাইছেন, বিতর্কে মার্কিন পররাষ্ট্রনীতি নিয়েও আলোচনা হোক।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত