ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩৪ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১২:১৮

প্রিন্ট

ভারত ও চীনের বায়ুদূষণের সমালোচনায় ট্রাম্প

ভারত ও চীনের বায়ুদূষণের সমালোচনায় ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক

জো বাইডেনের সঙ্গে শেষ নির্বাচনি বিতর্কে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, চীনের দিকে দেখুন, দেশটি খুবই নোংরা। ভারত ও রাশিয়া দিকে দেখুন। সেখানকার বাতাস দূষিত। খবর স্টেইট টাইমসের।

জলবায়ু নিয়ে জো বাইডেনের পরিকল্পনার সমালোচনা করে ট্রাম্প বলেন, আমি প্যারিস চুক্তি থেকে বেরিয়ে গেছি কারণ এর নামে আমাদের হাজার হাজার কোটি ডলার নেওয়া হচ্ছিল কিন্তু অন্যায় আচরণ করা হচ্ছিল।

ট্রাম্প অভিযোগ করেন, বাইডেনের জলবায়ু-সংক্রান্ত পরিকল্পনাটি টেক্সাস, ওকলাহোমার মতো তেলসমৃদ্ধ অঙ্গরাজ্যের জন্য অর্থনৈতিক বিপর্যয় বয়ে আনতে পারে। বাইডেন বলেছেন ‘জলবায়ু পরিবর্তন মানবতার অস্তিত্বের জন্য একটি হুমকি। এই হুমকি মোকাবিলা করার জন্য আমাদের নৈতিক বাধ্যবাধকতা রয়েছে।’

জলবায়ু পরিবর্তন ইস্যুতে শুরু থেকেই ট্রাম্প বিতর্কিত অবস্থানে। তিনি ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রকে বহুল আলোচিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের করে আনেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্যারিস চুক্তিতে স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের দিল্লি সফরের আগে ভারতের বাতাসের মান নিয়ে ট্রাম্প মন্তব্য করলেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত