ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

এ্যামির শপথ কি ট্রাম্পের প্রাকনির্বাচনী বিজয়?

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১৭:৪০  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২০, ১৭:৪৬

এ্যামির শপথ কি ট্রাম্পের প্রাকনির্বাচনী বিজয়?

সুপ্রিম কোর্টে বিচারপতি অ্যামি কোনে ব্যারেটের নিয়োগ চূড়ান্ত করলো সিনেট, যেটাকে নির্বাচনের এক সপ্তাহ আগেই ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে। পক্ষে ৫২ এবং বিপক্ষে ৪৮ ভোটে সিনেটের অনুমোদন শেষে সুপ্রিম কোর্টে বিচারপতির শুন্য পদে নিয়োগ পান এ্যামি কনি ব্যারেট। সোমবার সন্ধ্যায় শপথ নেয়ার সময় তার পাশেই দাঁড়িয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। খবর বিবিসির।

ট্রাম্প বলেন এ্যামির পরিবার যুক্তরাষ্ট্রের হৃদয় জয় করে নিয়েছে। বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলে উপযুক্ত নিয়োগই পেয়েছেন তিনি। মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুর পর তার শূন্য আসন পূরণ নিয়ে বড় ধরনের রাজনৈতিক লড়াই শুরু হয়। নির্বাচনের আগে ট্রাম্পের জয় হিসেবে দেখা হচ্ছে একে।

৪৮ বছরের এ্যামিকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্লারেন্স থমাস। পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ পর্যন্ত বিচারপতির আসনটি শূন্য দেখতে চেয়েছিল ডেমোক্রেটরা। তৃতীয় বিচারপতি নিয়োগ দিয়ে সর্বোচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা বিস্তৃত করলেন ট্রাম্প।

উল্লেখ্য, বেশ কয়েকটি ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন নতুন এ বিচারপতি। যার মধ্যে একটি অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট, যা ওবামার আমলের একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত আইন। এটি ওবামাকেয়ার নামেও পরিচিত।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত