ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২০, ১০:৫৬

প্রিন্ট

অনাহারে ইয়েমেনের লাখো শিশু মৃত্যুঝুঁকিতে

অনাহারে ইয়েমেনের লাখো শিশু মৃত্যুঝুঁকিতে
আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত দক্ষিণ ইয়েমেনের শিশুদের পুষ্টিহীনতা চরম পর্যায়ে পৌঁছেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে। ইয়েমেনের কয়েকটি অঞ্চলে প্রায় এক লাখ শিশু অনাহারে চরম অপুষ্টিতে ভুগে মৃত্যু ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। খবর রয়টার্সের।

মঙ্গলবার প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ‍বাসিন্দারা বছরের পর বছর ধরে মারাত্মক খাদ্য সংকটে রয়েছে। ফলে সেখানকার বাসিন্দা বিশেষ করে শিশুরা চরম অপুষ্টিতে ভুগছে। তার ওপর এ বছর অবস্থা এতটাই খারাপ হয়েছে, যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

এ পুষ্টিহীনতার জন্য মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব, আর্থিক মন্দা, বন্যা, দেশটিতে চলমান সংঘাত এবং চলতি বছর তাৎপর্যপূর্ণভাবে মানবিক সহায়তা কমে যাওয়াকে দায়ী করা হয়েছে এই প্রতিবেদনে।

জাতিসংঘের ইয়েমেন বিষয়ক মানবিক সমন্বয়কারী লিজা গ্রেনডে বলেছেন, ‘আমরা গত জুলাই থেকে সতর্ক করে আসছি যে, ইয়েমেন বিপর্যয়কর খাদ্য সংকটের মধ্যে রয়েছে। এখনই যদি চলমান যুদ্ধ শেষ না হয়, তাহলে বলতে হয় আমরা এমন একটা অবস্থার দিকে যাচ্ছি যেখান থেকে আগের অবস্থায় ফিরে আসা অসম্ভব। তার মতে, বর্তমান অবস্থায় ইয়েমেনের তরুণ একটি প্রজন্ম ঝুঁকির মধ্যে রয়েছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, দক্ষিণ ইয়েমেনে পাঁচ বছরের কম বয়সের শিশুদের চরম অপুষ্টিতে ভোগার হার এ বছর ১০ শতাংশ বেড়ে গেছে। সংখ্যায় যা পাঁচ লাখের বেশি। আর চরম অপুষ্টিতে ভুগে মৃত্যুমুখে চলে যাওয়া শিশুর সংখ্যা বেড়েছে ১৫.৫%, যা সংখ্যায় ৯৮ হাজার। প্রায় আড়াই লাখ গর্ভবতী ও প্রসূতি নারী এতটাই অপুষ্টিতে ভুগছে যে, তাদের চিকিৎসা প্রয়োজন।

উল্লেখ্য, মধ্য অক্টোবর পর্যন্ত ইয়েমেনে ত্রাণ সহায়তার জন্য জাতিসংঘের তহবিলে মাত্র ১৪৩ কোটি মার্কিন ডলার জমা পড়েছে। অথচ, তাদের প্রয়োজন ৩২০ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত