ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নির্বাচন

অবশেষে বাইডেনকে তুরস্কের শুভেচ্ছা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ নভেম্বর ২০২০, ১২:৫৫

অবশেষে বাইডেনকে তুরস্কের শুভেচ্ছা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের জয়ে বেশ দীর্ঘ সময় নিরব থাকার পর এবার তাকে অভিনন্দন জানালেন ন্যাটোর অন্যতম মিত্র তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। শুভেচ্ছা বিবৃতিতে এরদোয়ান দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘কৌশলগত’ উল্লেখ করে যৌথ স্বার্থরক্ষায় সেই সম্পর্ক ভবিষ্যতে আরো দৃঢ় করার আহ্বান জানান। রয়টার্স।

এরদোয়ান বলেন, ‘বিশ্ব শান্তি বজায় রাখতে দুই দেশের মধ্যে আরো দৃঢ় সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে।’ তবে বাইডেনকে স্বাগত জানাতে তুরস্কের দীর্ঘ সময় নেয়াটা মোটেও অস্বভাবিক ছিল না। ২০১৯ সালের শেষের দিকে বাইডেন এরদোয়ানকে একনায়ক শাসক বলেছিলেন। যা তুরস্ককে ক্ষুব্ধ করেছিল।

সিরিয়ায় বিশেষ করে কুর্দিদের বিরুদ্ধে আঙ্কারার সামরিক অভিযান এবং রাশিয়ার সঙ্গে অধিক ঘনিষ্ঠতাসহ আরও গুরুত্বপূর্ণ কিছু ইস্যুতে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপোড়েন চলছিল।

বাইডেনের প্রচারণার শেষ সময়েও আজারবাইজেন যুদ্ধ নিয়ে তুরস্কের সমালোচনা করেছিলেন নব নির্বাচিত এ মার্কিন প্রেসিডেন্ট। অন্যদিকে সিরিয়াতে কুর্দিদের ওপর আক্রমণের সময় মার্কিন সৈন্য সরিয়ে নেয়ায় ট্রাম্পের ওপর সন্তুষ্ট ছিলে তুরস্ক। সামনের সময়ে তুরস্কের সাথে মার্কিন সম্পর্ক আরো খারাপ হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত