ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

যে কারণে বিচ্ছেদ হয়েছিল কমলা হ্যারিসের মা-বাবার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ নভেম্বর ২০২০, ০২:১৬

যে কারণে বিচ্ছেদ হয়েছিল কমলা হ্যারিসের মা-বাবার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, প্রথম অশ্বেতাঙ্গ ভাইস এবং প্রথম এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট। তার জীবনের রয়েছে অনেক ইতিহাস, যে ইতিহাসের শুরু তার মা-বাবার প্রণয়ের মধ্য দিয়ে।

কমলার বাবা ডোনাল্ড হ্যারিস। তার জন্ম জ্যামাইকায়। সেখানেই বেড়ে ওঠেন। ডোনাল্ড হ্যারিস ১৯৬১ সালে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে পড়তে যান। কমলার মা শ্যামলা গোপালন। তিনি ভারতীয়। এই বিজ্ঞানীও উচ্চতর শিক্ষার জন্য ওই সময় যুক্তরাষ্ট্রে যান। তারও শিক্ষাপ্রতিষ্ঠান বার্কলের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি। পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানেই ডোনাল্ড হ্যারিস ও শ্যামলা গোপালনের মধ্যে পরিচয় হয়।

১৯৬২ সালে যুক্তরাষ্ট্রের বারকেলিতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এক লম্বা ক্ষীণ স্বাস্থ্যের পিএইচডি শিক্ষার্থী ডোনাল্ড জে হ্যারিস সবার কেন্দ্রে দাঁড়িয়ে ভাষণ দিচ্ছিলেন। নিজের দেশ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে তুলনা করে ব্রিটিশ উপনিবেশের কথা বলছিলেন তিনি। তিনি বলছিলেন, একদল ‘সাদা মানুষ’ এক শ্রেণির ‘এলিট ব্ল্যাক’তৈরির মাধ্যমে বিভেদ সৃষ্টি করছে। হ্যারিসের তখন বয়স ছিল ২৪। সেই সমাবেশের একজন শ্রোতা ছিলেন শ্যামলা গোপালন।

২৪ বছর বয়সী ডোনাল্ড হ্যারিসের বক্তৃতা শেষে তার কাছে যান শ্যামলা গোপালন। তিনি তার পরিচয় দেন। শ্যামালার মনে আরো কৌতূহল ছিল হ্যারিসের বক্তৃতা শোনার। তিনি হ্যারিসকে বলেছিলেন, ‘আমি আরো শুনতে চাই আপনার কথা।’

বয়সের দিক থেকে সমবয়সী ছিলেন তারা। ১৯৬২ সাল থেকে জানাশোনার পর ধীরে ধীরে ডোনাল্ড হ্যারিস ও শ্যামলা গোপালনের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। ১৯৬৩ সালে তারা বিয়ে করেন।

১৯৬৪ সালে তাদের প্রথম সন্তান কমলার জন্ম হয়। কমলার যখন পাঁচ বছর, তখন হ্যারিস ও শ্যামালার মধ্যে দূরত্ব তৈরি হয়। শিক্ষকতার সূত্রে হ্যারিস উইসকনসিনে চলে যান, শ্যামালা থেকে যান অকল্যান্ডে।

এই দূরত্ব পছন্দ হয়নি শ্যামালার। তিনি নিজেই নিজের পথে চলার সিদ্ধান্ত নেন। ১৯৬৯ সালে দুজন আলাদা হন। বছর দুয়েক পরে আনুষ্ঠানিক বিচ্ছেদ। পরবর্তীতে তিনি কমলা ও তার বোনসহ দুই মেয়েকে নিয়ে অকল্যান্ডেই থেকে যান। নিজেদের দুই মেয়েকে তিনি বড় করতে থাকেন কৃষ্ণাঙ্গদের মতো করেই।

সেই বিচ্ছেদের সময় নিয়ে কমলা তার স্মৃতিকথায় লিখেছেন, তখন আমার মনে হয়েছিল বাবা আর মা যেন তেল আর জল। আমি ভাবতাম হয়তো তারা অনেক পরিণত বয়সে পৌঁছে গেছেন, তাই এমন হচ্ছে।

২০০৯ সালে শ্যামলা গোপালনের মৃত্যু হয়। ৮২ বছর বয়সী ডোনাল্ড হ্যারিস বর্তমানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ইমেরিটাস অধ্যাপক।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত