ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৭:৩১

প্রিন্ট

ফ্লোরিডায় টাকার খেলায় ৩২ ভোটের ব্যবধান

ফ্লোরিডায় টাকার খেলায় ৩২ ভোটের ব্যবধান
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন নির্বাচনে কালো টাকার ব্যবহার নিয়ে অনুসন্ধান করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। অনুসন্ধানে দেখা যায় নির্বাচনের একমাস আগে ফ্লোরিডায় রাজনৈতিক কার্যক্রম পরিচালনার জন্য ৫ লাখ ৫০ হাজার ডলারের বিশাল আর্থিক সহায়তা ঘোষণা করে প্রোকলিভিটি নামের একটি প্রতিষ্ঠান। ২ দিন পরেই প্রিন্ট এবং বিজ্ঞাপনের জন্য সে টাকা সরবরাহ করা হয়। সিএনএন।

সেখানে বিভিন্নভাবে আলোচিত নয় এমন প্রার্থীর জন্যও প্রচারণা চালানো হয় ডেমোক্রেটিক প্রার্থীকে হারানোর জন্য। সেখানে মাত্র ৩২ ভোটের ব্যবধানে একজন রিপাবলিকান জয় পান। কয়েক সপ্তাহ রাজ্যটিতে বিষয়টি নিয়ে সংবাদ প্রচার করা হয়। এভাবে কালো টাকার ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করা হয়।

এখন প্রশ্ন এসেছে কেন জয়ের কোন সম্ভাবনা না থাকার পরেও অখ্যাত প্রার্থিদের জন্য এতা টাকা খরচ করা হয়েছে। কিংবা সেখানে এসব প্রচারণার পেছনের উদ্দেশ নিয়েও প্রশ্ন ওঠেছে।

সিএনএন অনুসন্ধান করে দেখছে যে, সেখানে ডেমোক্রেটিক প্রার্থিকে হারানোর জন্য টার্গেট করে টাকা খরচ করা হয়েছে। যেখানে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর্থিক সহায়তা করেছে। ২০১৯ সালে ডেলওয়ারে এ কাজ করার জন্য প্রোকলিভিটি নামের সংস্থা গঠন করা হয়েছিল। এভাবে পরিকল্পিতভাবে কালো টাকার ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করা হয়েছে বলছে সিএনএন।

উল্লেখ্য, রাজ্যটিতে ডেমোক্রেটিক প্রার্থী রডরিগেজ ১ লাখ ৪ হাজার ৫৯৮ ভোট পান। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ইলিয়ানা গার্সিয়া ১ লাখ ৪ হাজার ৬৩০ ভোট পান। অর্থাৎ মাত্র ৩২ ভোটের ব্যবধানে জয় লাভ করেন।

আরো পড়ুন: যে কারণে ক্ষমতা ছাড়তে রাজি ট্রাম্প

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত