ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১১:৫৭

প্রিন্ট

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নিষেধাজ্ঞা তুলবেন বাইডেন

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নিষেধাজ্ঞা তুলবেন বাইডেন
জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

শপথের দিনই নির্দিষ্ট মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে আসা লোকজনের প্রবেশের ওপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নেবেন যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তারা শাসনামলে এই নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম বলছে, বাইডেন দায়িত্ব নেয়ার প্রথমদিনই তাকে প্রায় ডজনখানেক নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে।

ক্ষমতা নিতে যাওয়া বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন বলেছেন, নতুন নির্বাহী আদেশগুলো হবে মহামারি, ভঙ্গুর অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং আমেরিকার বর্ণবাদ সংক্রান্ত। এ সকল সংকটের জন্যই জরুরি পদক্ষেপ প্রয়োজন।

ইতিমধ্যে প্রথম দশ দিনে বাইডেনের কর্মসূচির সমস্ত পরিকল্পনাও তৈরি করা হয়েছে। শনিবার এমনটাই জানিয়েছেন তার চিফ অব স্টাফ রন ক্লেইন। এ প্রসঙ্গে ক্লেইন সাংবাদিকদের জানান, আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষ মূলক নানান সমস্যা। আর এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে ফের একবার আমেরিকা বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।

আরো পড়ুন: সিনেটের পদ ছাড়ছেন কমলা হ্যারিস

এর আগে, ২০১৭ সালের জুন মাসে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন, এই চুক্তিতে আমেরিকার কোনও উপকার হচ্ছে না। উল্টো চীন-ভারতের মতো দেশ লাভবান হচ্ছে। শুধু তাই নয়, ওই বছরই ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত