ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১০:১৫

প্রিন্ট

যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের সতর্কতা জারি

যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের সতর্কতা জারি
ক্যাপিটলে হামলার দৃশ্য

আন্তর্জাতিক ডেস্ক

জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে না পারা সরকারবিরোধী চরমপন্থিদের সম্ভাব্য হুমকির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ দেশজুড়ে সন্ত্রাসবিরোধী সতর্কতা জারি করেছে। বুধবার এ সতর্কর্তা জারি করে দেশটির নিরাপত্তা প্রধান বলেছেন, নভেম্বরের নির্বাচনের ফলাফল নিয়ে অসন্তুষ্ট লোকদের মধ্য থেকে অভ্যন্তরীণ সন্ত্রাসবাদের উচ্চ ঝুঁকি আছে। রয়টার্স, আলজাজিরা।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলেছে, ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলা কিছু চরমপন্থিকে সাহসী করে তুলতে পারে। সরকারের কর্মকাণ্ডে হতাশ ব্যক্তিদের কাছ থেকে হুমকির সতর্কতা জানানো হয় বুলেটিনে। তবে এ সংক্রান্ত কোনো নির্দিষ্ট ষড়যন্ত্রের তথ্য পাওয়া যায়নি বলেও বুলেটিনে উল্লেখ করা হয়।

সফল প্রেসিডেনশিয়াল অভিষেকের পর সামনের সপ্তাহগুলিতে হুমকির আশঙ্কা রয়েছে বলে বুধবারের বুলেটিনে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘তথ্য থেকে জানা যায়, আদর্শগতভাবে উদ্বুদ্ধ কিছু সহিংস চরমপন্থীরা সরকারের কর্মকাণ্ড ও প্রেসিডেন্ট পদের পরিবর্তন এবং মিথ্যা তথ্যের ভিত্তিতে উস্কানী পাওয়া অন্যান্য অসন্তোষের কারণে সংঘবদ্ধ হয়ে অস্তিরতা বা সহিংসতা চালাতে পারে।’

বুলেটিনে বলা হয়, কিছু স্থানীয় চরমপন্থী ক্যাপিটল ভবনের ঘটনার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তা ও সরকারি সম্পত্তির প্রতি হামলা চালাতে উৎসাহিত হয়ে থাকতে পারে। গত এক বছরের মধ্যে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে এই প্রথম কোনো সতর্কতা জারি করা হল।

উল্লেখ্য, কংগ্রেসে জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন দেয়ার সময় ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। এর আগে ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশ্যে বারবার দাবি করতে থাকেন যে, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির মাধ্যমে বাইডেন জয় পেয়েছেন।

মার্কিন কংগ্রেসে নজিরবিহীন হামলার ঘটনায় মার্কিন জনগণ স্তব্ধ হয়ে পড়ে। হামলায় জড়িতদের গ্রেফতারে দ্রুত তৎপর হয়ে ওঠে নিরাপত্তাবাহিনী। প্রসিকিউটররা জানান তারা এখন পর্যন্ত হামলার সঙ্গে জড়িত সন্দেহে সম্ভাব্য ৪০০ ব্যক্তিকে শনাক্ত করেছেন ও ১৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত