ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

কারাগারে আমরণ অনশনে নাভালনি

কারাগারে আমরণ অনশনে নাভালনি
অ্যালেক্সাই নাভালনি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক কারাবন্দি অ্যালেক্সাই নাভালনি আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন। তার অভিযোগ পিঠ ও দুই পায়ে মারাত্মক ব্যাথা হলেও তাকে পর্যাপ্ত চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছেন কারা কর্মকর্তারা। আর এর প্রতিবাদে বুধবার নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে অনশনের ঘোষণা দেন তিনি। আলজাজিরা।

বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার চিকিৎসা শেষে দেশে ফেরার পর প্যারোল ভঙ্গের অভিযোগে গত জানুয়ারিতে কারাবন্দি হন আলেক্সাই নাভালনি। রাজনৈতিক কারণে তাকে বন্দি করা হয়েছে বলে নাভালনি দাবি করে আসলেও তা অস্বীকার করে আসছে রুশ কর্তৃপক্ষ।

ইন্সটাগ্রাম পোস্টে নাভালনি অভিযোগ করেছেন কারা কর্তৃপক্ষ তাকে সঠিক ওষুধ দিচ্ছে না আর চিকিৎসকের সঙ্গেও দেখা করার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে। তিনি লেখেন, ‘আমি কী করতে পারি? এক জন আমন্ত্রিত চিকিৎসক পাওয়ার দাবিতে আমরণ অনশন ঘোষণা করছি। সেই কারণে আমি এখানে ক্ষুধার্ত অবস্থায় শুয়ে আছি, কিন্তু এখনও দুই পা আছে

বর্তমানে মস্কো থেকে প্রায় একশ’ কিলোমিটার দূরের আইকে-২ কারেকটিভ পেনাল কলোনি নামের একটি কারাগারে রয়েছেন নাভালনি। আমরণ অনশনের ঘোষণা বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি কারা কর্তৃপক্ষ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত