ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১১ মে ২০২১, ০৯:৫৪

প্রিন্ট

করোনা: ভারতীয় ধরন নিয়ে উদ্বিগ্ন বিশ্ব

করোনা: ভারতীয় ধরন নিয়ে উদ্বিগ্ন বিশ্ব
ছবি: সংগৃহীত

জার্নাল ডেস্ক

করোনাভাইরাসের ভারতীয় ধরনে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। ভয়ালরূপী করোনার এ ধরন নিয়ে এখন বিশ্বজুড়ে উদ্বেগ রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার সুইজারল্যান্ডে এক সংবাদ সম্মেলনে ভারতীয় ধরনটির বিষয়ে সতর্কতা জানিয়েছে সংস্থাটির কোভিড–১৯ বিষয়ক প্রধান মারিয়া ভান কেরখোভ।

তিনি বলেন, ভারতে শনাক্ত হওয়া করোনার ধরনটির দ্রুত সংক্রমণ বিস্তারের বেশ কিছু প্রমাণ মিলেছে। যদিও আগে মনে করা হয়নি যে করোনার এ ধরন সংক্রমণ এতটা ছড়াতে পারবে। এ পরিস্থিতিতে ভারতীয় এ ধরন বিশ্বজুড়ে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে চিহ্নিত হয়েছে।

করোনাভাইরাস মহামারিতে এখন বিপর্যস্ত ভারত। বিশ্বে দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দেশটিতে। এ জন্য বি.১.৬১৭ কেই দায়ী করা হচ্ছে। ডব্লিউএইচও বলছে, বি.১.৬১৭ ভারতে প্রথম শনাক্ত হয়েছিল গত বছরের ডিসেম্বরে। তার আগে অক্টোবরে দেখা মিলেছিল তার আগের রূপটি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন এই ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয়। এক বছরের বেশি সময় ধরে চলমান এই মহামারিকালে গত বছরের ডিসেম্বেরের শেষ দিক থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মাস দুয়েক পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে ছিল।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত