ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ২৮ মিনিট আগে

প্রকাশ : ১৫ মে ২০২১, ১২:২৯

প্রিন্ট

মঙ্গলে নামল চীনের মানুষবিহীন ঝুরং

মঙ্গলে নামল চীনের মানুষবিহীন ঝুরং
ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের মানুষবিহীন রোভার ‘ঝুরং’ সফলভাবে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম শনিবার জানিয়েছে, নভোযান থেকে ‘ঝুরং’ নামের একটি রোভার রোবট লাল গ্রহের মাটিতে নেমেছে।

সিনহুয়া জানিয়েছে, মঙ্গলের উত্তর গোলার্ধের যে বিস্তৃত ভূখণ্ডকে ইউটোপিয়া প্লানিশা নাম দেওয়া হয়েছে, শনিবার ভোরে সেই এলাকায় অবতরণ করে ছয় চাকার সৌরবিদ্যুতচালিত রোবট যানটি।

সিএনএন জানিয়েছে, ২৪০ কেজি ওজনের এই রোবটযানের নাম দেওয়া হয়েছে চীনের অগ্নিদেবতার নামে। এই রোভারে আছে ছয় ধরনের বৈজ্ঞানিক গবেষণার সরঞ্জাম।

বিবিসির খবরে বলা হয়েছে, রোভার রোবটটির ছয়টি চাকা আছে। এটি এখন মঙ্গলের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় আছে। এতে একটি সুরক্ষাধর্মী ক্যাপসুল, একটি প্যারাস্যুট ও একটি রকেট প্ল্যাটফর্ম রয়েছে।

চীনা ভাষায় ঝুরং শব্দের অর্থ হলো ‘আগুনের দেবতা’। তিয়ানওয়েন-১ নভোযানে করে মঙ্গলে পাঠানো হয়েছে এ রোভার রোবটকে। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে তিয়ানওয়েন-১। এর সার্বিক তত্ত্বাবধানে আছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

মঙ্গলে এতদিন পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্র সফলভাবে মহাকাশযান অবতরণ করাতে পেরেছিল। সেই হিসাবে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে লাল গ্রহে রোভার নামাতে পারল চীন। গ্রহটিতে চীনের এটিই প্রথম অভিযান। ১৯৭৩ সালের পর থেকে নাসা ছাড়া আর কোনো মহাকাশ সংস্থা মঙ্গলে অবতরণে সফল হয়নি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত