ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১৫ মে ২০২১, ১৫:৩৫

প্রিন্ট

মমতার মন্ত্রিসভায় ৩২ কোটিপতি, মামলা আছে ১৯ জনের

মমতার মন্ত্রিসভায় ৩২ কোটিপতি, মামলা আছে ১৯ জনের
ফাইল ছবি

ময়ুখ বসু, কলকাতা

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার ১২ জন সদস্যের বিরুদ্ধে ক্রিমিনাল কেস আছে, এর মধ্যে ৭ জন গুরুতর অভিযোগে অভিযুক্ত। এছাড়াও কোটিপতি রয়েছেন ৩২ জন। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফোরমস এবং ওয়েষ্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ সম্প্রতি তাদের এক প্রতিবেদন প্রকাশ করেছে তাতে এই তথ্য উঠে এসেছে।

মমতার ৪৪ জন মন্ত্রির মধ্যে ৪৩ জনকে নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। যার মধ্যে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রয়েছে। তবে বাদ রাখা হয়েছে অর্থমন্ত্রী অমিত মিত্রকে। কারণ, তিনি এবার নির্বাচনে অংশ নেননি।

মমতা সরকারের মন্ত্রিসভায় এবারে রয়েছে পুরনোদের পাশাপাশি একগুচ্ছ নতুন মুখ। নতুন মুখ হিসাবে পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন বঙ্কিমচন্দ্র হাজরা, রথীন ঘোষ, পুলক রায় এবং বিপ্লব মিত্ররা।

পাশাপাশি নতুন মুখ হিসাবে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীদের মধ্যে রয়েছেন- হুমায়ুন কবীর, খিল গিরি, রত্না দে নাগ, সন্ধ্যা রানি টুডু ও বুলুচিক বরাইকের মতো অনেকে।

৪৩ জন মন্ত্রীর মধ্যে মহিলা রয়েছেন ৯ জন। এছাড়া ৩০ থেকে ৫০ বছর বয়স্ক আছেন ৭ জন। ৫১ থেকে ৮০ বছর বয়স্ক ৩৬ জন। এদের মধ্যে অনেকে গুরুত্বপূর্ণ পদে মন্ত্রী।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, নির্বাচন কমিশনের কাছে দেয়া হলফনামা বিবেচনা করেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

এতে বলা হয়েছে, মমতার ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১২ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে। ৭ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর ক্রিমিনাল কেস। পাশাপাশি মমতার মন্ত্রিসভায় ৭৪ শতাংশ অর্থাৎ ৪৩ জন মন্ত্রীর মধ্যে ৩২ জনই কোটিপতি।

মন্ত্রিদের মধ্যে সব থেকে বিত্তশালী হলেন জাভেদ খান। তার সম্পত্তি ও সম্পদের পরিমাণ ৩২ কোটি টাকা। সব থেকে কম অর্থের মন্ত্রী হলেন সাঁওতালি ভাষার অভিনেত্রী বিরবাহা হাঁসদা। তার সম্পত্তি ও সম্পদের পরিমাণ মাত্র ৩ লাখ টাকা।

এবারের মন্ত্রীসভায় ৪৩ জন মন্ত্রীর মধ্যে ৯ জন মহিলা মুখ রয়েছেন। এছাড়া ৩০ থেকে ৫০ বছরের মধ্যে মন্ত্রী রয়েছেন ৭ জন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত