ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

টিকার প্রযুক্তি স্থানান্তরে একমাত্র প্রস্তুত রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুন ২০২১, ১১:১৪  
আপডেট :
 ০৬ জুন ২০২১, ১১:১৯

টিকার প্রযুক্তি স্থানান্তরে একমাত্র প্রস্তুত রাশিয়া

বিশ্বের একমাত্র দেশ হিসেবে রাশিয়াই করোনার টিকার প্রযুক্তি স্থানান্তর ও বিদেশে উৎপাদন প্রসারিত করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেনে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শনিবার এ মন্তব্য করেন তিনি। বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংবাদ সংস্থার সম্পাদকদের সঙ্গে ভার্চ্যুয়ালি আলোচনাকালে পুতিনের কাছ থেকে এ মন্তব্য আসে।

তিনি জানান, রাশিয়া বর্তমানে বিশ্বের ৬৬টি দেশে স্পুতনিক-ভি টিকা বিক্রি করছে। একে তিনি রাশিয়ার জন্য একটা বড় বাজার হিসেবে উল্লেখ করেন।

স্পুতনিক-ভি টিকার কার্যকারিতা নিয়ে সব অভিযোগ নাকচ করে পুতিন বলেন, তিনি প্রায় নিশ্চিত যে বাণিজ্যিক কারণে এসব অভিযোগ করা হচ্ছে। কিন্তু রাশিয়া মানবিক দিকটি অনুসরণ করছে।

রাশিয়ার তৈরি করোনার টিকা ‘স্পুতনিক-ভি’ স্থানীয়ভাবে উৎপাদনের প্রাথমিক অনুমতি পেয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। শুক্রবার দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) সেরামের আবেদনের পরিপ্রেক্ষিতে এ অনুমতি দেয়। এ অনুমতির ফলে পুনেতে সেরামের কারখানায় স্পুতনিক-ভি টিকা উৎপাদন করা যাবে। স্পুতনিক-ভি স্থানীয়ভাবে উৎপাদনে ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রাথমিক অনুমতি পাওয়ার এক দিন পর টিকার প্রযুক্তি স্থানান্তর নিয়ে পুতিন এ মন্তব্য করলেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত