ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সৌদি আরবে ক্ষেপণাস্ত্র হামলা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র-ব্রিটেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:১১  
আপডেট :
 ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪০

সৌদি আরবে ক্ষেপণাস্ত্র হামলা, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র-ব্রিটেন
সংগৃহীত

সৌদি আরবে হুথি বিদ্রোহীদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলার ঘটনায় ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইয়েমেনিদের ওই হামলাকে সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, এ ধরনের হামলার কারণে সৌদি আরবে বসবাসরত ৭০ হাজার মার্কিন নাগরিকসহ দেশটির সাধারণ জনগণের জীবন ঝুঁকির মুখে পড়েছে।

ব্লিংকেন আরো বলেন, “দ্রুত ও পরিপূর্ণ যুদ্ধবিরতির জন্য আমরা আবারো হুথিদের প্রতি আহ্বান জানাই। তাদেরকে আন্তঃসীমান্ত হামলা এবং ইয়েমেনের ভেতরে হামলা বিশেষ করে মা’রিব প্রদেশে হুথিদের সামরিক অভিযান বন্ধ করতে হবে।”

এসব হামলার কারণে ইয়েমেন যুদ্ধ দীর্ঘয়িত হচ্ছে এবং দেশটিতে মানবিক সংকট প্রকট হচ্ছে বলে অ্যান্টনি ব্লিংকেন দাবি করেন। একইভাবে রিয়াদে অবস্থিত মার্কিন দূতাবাসও সৌদি আরবের পূর্বাঞ্চলে হামলার নিন্দা জানিয়েছে।

অন্যদিকে, ব্রিটিশ সরকার এই হামলার বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। ব্রিটিশ পরাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব হুথি প্রতিরোধকামী যোদ্ধাদের হামলাকে “দায়িত্বজ্ঞানহীন আচরণ” বলে মন্তব্য করেছেন। এই হামলায় ইন্ধন দেয়ার জন্য তিনি ইরানকেও দায়ী করেন।

রাব বলেন, ইয়েমেনি সেনাদের হামলার কারণে বেসামরিক লোকজনের জীবন হুমকির মুখে পড়েছে এবং আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টা বাধাগ্রস্ত করবে। সূত্র-পার্স টুডে

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত