ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

ফিলিস্তিন-ইসরায়েল নিয়ে পক্ষপাতিত্ব করছে ফেসবুক!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮

ফিলিস্তিন-ইসরায়েল নিয়ে পক্ষপাতিত্ব করছে ফেসবুক!
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

ফিলিস্তিন এবং ইসরায়েল বিষয়ে ফেসবুক পোস্টের ওপর নজরদারি করার ক্ষেত্রে পক্ষপাতের অভিযোগ নিরপেক্ষভাবে পর্যালোচনার সুপারিশ করেছে ফেসবুক ওভারসাইট বোর্ড, যারা সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন কার্যকলাপ পর্যবেক্ষণ করে। খবর বিবিসি বাংলা

ফিলিস্তিনি আন্দোলনকারীদের পোস্ট সেন্সর করা হচ্ছে- এমন অভিযোগকে ঘিরে বোর্ড যেসব প্রশ্ন তুলেছিল সেসব প্রশ্নের সবগুলোর জবাব দিতে ফেসবুক ব্যর্থ হবার পর বোর্ড এই সুপারিশ করেছে।

বিবিসির খবরে বলা হয়, বিতর্কের কেন্দ্রে রয়েছে একটি সংবাদমাধ্যম থেকে শেয়ার করা কট্টরপন্থী গোষ্ঠীর একটি পোস্ট। যেটি শেয়ার করেছিলেন মিশরের একজন ফেসবুক ব্যবহারকারী।

জানা যায়, চলতি বছরের মে মাসে আরবী ভাষার একটি পোস্ট শেয়ার করেন মিশরের এক ব্যবহারকারী। পোস্টটি ছিল আল জাজিরার পেজ থেকে নেয়া এবং সেটি ছিল গাযা ও পশ্চিম তীরে অধিকৃত এলাকাগুলোর সাথে ইসরায়েলের ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে। পোস্টটিতে একটি ছবিও দেয়া হয়েছিল যেখানে দুই ব্যক্তি ছিলেন ছদ্মবেশে, তাদের মুখ ঢাকা ছিল, মাথায় পরা ছিল ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের প্রতীক চিহ্ণ আঁকা হেডব্যান্ড। ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেড হামাস গোষ্ঠীর সশস্ত্র শাখা যারা গাযা নিয়ন্ত্রণ করে।

ফেসবুক বলছে, তারা ব্যবহারকারীর এই সুপারিশ বিবেচনা করে দেখবে।

ফেসবুক আরও বলছে, ওভারসাইট বোর্ডের সিদ্ধান্তকে তারা "স্বাগত" জানাচ্ছে। বোর্ডের সিদ্ধান্ত এবং সুপারিশ পর্যালোচনা করার পর পোস্টটি আপডেট করা হবে বলেও জানায় এ প্রযুক্তি জায়ান্ট।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত