ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

জার্মানির ভোটে বাংলাদেশি বংশদ্ভূত শাহাবুদ্দিন মিয়ার হার

  জার্মানি প্রতিনিধি

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:০৯  
আপডেট :
 ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:১২

জার্মানির ভোটে বাংলাদেশি বংশদ্ভূত শাহাবুদ্দিন মিয়ার হার
বাংলাদেশি বংশোদ্ভূত শাহাবুদ্দিন মিয়া। ছবি: বাংলাদেশ জার্নাল
জার্মানি প্রতিনিধি

জার্মানির জাতীয় নির্বাচনে আবারও হেরে গেছেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহাবুদ্দিন মিয়া। স্থানীয় সময় রোববার জার্মানির ৫৯৮টি আসনে দেশটির ২০তম জাতীয় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সামান্য ব্যবদানে জয়ী হয়েছে মধ্যপন্থী দল সোশাল ডেমোক্র্যাটিক পার্টি (এসপিডি); হেরে গেছে চেন্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দল সিডিইউ।

নির্বাচনে গ্রিন পার্টির হয়ে লড়েছিলেন শাহাবুদ্দিন মিয়া। তার ১৪৬তম নির্বাচনী এলাকায় তিনি ভোট পেয়েছেন ১২ দশমিক ৫ শতাংশ। আসনটিতে ৩৩ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সিডিইউ’র প্রার্থী হান্স ইউরগ্যান থিইস। আসনটিতে দ্বিতীয় সর্বোচ্চ ৩০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন এসপিডি থেকে মনোনয়ন পাওয়া ভোল্ফগাং হেলমিশ।

চার বছর আগে জাতীয় নির্বাচনে শাহাবুদ্দিন মিয়া হারলেও এবারের নির্বাচনে এ আসন থেকে তার দল গ্রিন পার্টি তৃতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৬ শতাংশ ভোট পেতে সক্ষম হয়েছে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের আন্দোলনের বিষয়টি চিন্তা করে এবারও তিনি আশা করেছিলেন জিতবেন।

শাহবুদ্দিন মিয়া ১৯৫৫ সালে মাদারীপুরের রাজৈর থানার অন্তর্গত বাজিতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালে উচ্চশিক্ষা নিতে তিনি জার্মানিতে আসেন। সেখানে একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে ২০০৮ সালে তিনি জার্মানির গ্রিন পার্টিতে যোগ দেন।

২০১২ থেকে এখন পর্যন্ত তিনি দেশটির ভ্যার্ল শহরের গ্রিন দলের সভাপতি। শাহাবুদ্দিন মিয়া হেরে গেলেও দেশটির গ্রিন পার্টির সাথে রাজনীতিতে সক্রিয় থাকার আশা প্রকাশ করেছেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত