ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ভারতে বহু সরকারি টুইটার হ্যান্ডল হ্যাক করে ‘এলন মাস্কে’র নাম

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২২, ১৩:৫৫

ভারতে বহু সরকারি টুইটার হ্যান্ডল হ্যাক করে ‘এলন মাস্কে’র নাম
ছবি: আনন্দবাজার অনলাইন

ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ), ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) এবং মান দেশি নারী ব্যাংক (মাইক্রোফিনান্স ব্যাংক)-এর টুইটার হ্যান্ডল হ্যাক হয় রোববার।

শুধু তাই নয়, হ্যাক করা হ্যান্ডলগুলোর নামও পরিবর্তন করে দেন অভিযুক্ত হ্যাকাররা। খবর আনন্দবাজার অনলাইনের।

অভিযুক্তরা আইসিডব্লিউএ এবং আইএমএ-এর টুইটার অ্যাকাউন্ট দু’টির নাম পরিবর্তন করে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ‘এলন মাস্ক’-এর নামে রেখেছেন।

সূত্রের খবর, হ্যাকার পাসওয়ার্ড জেনে যাওয়ার ফলে বা যারা এ অ্যাকাউন্ট দু’টি চালনা করতেন, তারা একটি ভুল লিঙ্কে ক্লিক করার ফলেই অ্যাকাউন্ট দু’টি হ্যাক করা গেছে।

আইসিডব্লিউএ-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে উদ্ধার করা গেলেও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) এবং মান দেশি নারী ব্যাংকের টুইটারগুলো থেকে এখনও হ্যাকাররাই চালনা করছেন।

আইসিডব্লিউএ ভারতের জাতীয় গুরুত্বের একটি প্রতিষ্ঠান এবং পদাধিকারবলে এর ক্ষমতায় রয়েছেন খোদ দেশটির উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু।

বৈদ্যুতিক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগ ইতোমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে তৎপর হয়েছে। মোদির ব্যক্তিগত টুইটার হ্যান্ডলটিও ১২ ডিসেম্বর কিছু সময়ের জন্য হ্যাক করা হয়েছিল।

পরে হ্যাকারদের হাত থেকে তা উদ্ধার করা হলেও তার আগেই সেই অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সির প্রচার করে কিছু টুইট করা হয়েছিল। পরে অবশ্য তার অ্যাকাউন্ট থেকে টুইটগুলো মুছে ফেলা হয়।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত