ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে উদ্বিগ্ন ব্রিটেন

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে উদ্বিগ্ন ব্রিটেন

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ এমপিরা। কারণ তারা মনে করছেন, এখনো মিয়ানমারে সেনাবাহিনীর ধর্ষণ আর যৌন সহিংসতা অব্যাহত থাকায় তাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি। যদিও মঙ্গলবার সকালে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ নামের মাঠ পর্যায়ের একটি চুক্তি করেছে বাংলাদেশ। চুক্তি সম্পর্কে এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি যুক্তরাজ্য।

ব্রিটিশ কমন্স ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কমিটি বলছে, এটা পরিষ্কার যে, মিয়ানমার সেনাবাহিনী ধর্ষণ আর যৌন সহিংসতাকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করছে। তবে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশ 'দ্রুত পদক্ষেপ' নিচ্ছে বলেও তারা মনে করে।

রাষ্ট্রহীন রোহিঙ্গারা দীর্ঘদিন ধরে মিয়ানমারে নির্যাতনের শিকার হচ্ছে। দেশটিতে গত বছরের ২৫ আগস্ট সহিংসতা শুরু হওয়ার পর সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র।

তবে মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, তারা শুধুমাত্র রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধেই অভিযান চালাচ্ছে, সাধারণ মানুষজনের বিরুদ্ধে নয়।

সাম্প্রতিক একটি প্রতিবেদনে যুক্তরাজ্য পার্লামেন্টের এই আন্তর্জাতিক বিষয়ক কমিটি বলছে, সেখানে বিশাল মানবিক বিপর্যয়ের চিত্র বেরিয়ে আসতে শুরু করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বার্মার কর্মকাণ্ড লাখ লাখ মানুষের জন্য মানবিক বিপর্যয় নিয়ে এসেছে, তেমনি বিশ্বকে ত্রাণ সহায়তা হিসাবে প্রতিবছর হাজার কোটি টাকার ব্যয় তৈরি করেছে। কিন্তু এই ঘটনার দীর্ঘমেয়াদি রাজনৈতিক প্রভাব রয়েছে। উগ্রপন্থী কর্মকাণ্ডে সম্পৃক্ত করার জন্য ওই এলাকা বারুদের একটি স্তূপ হয়ে আছে আছে।’

কমিটি বলছে, ‘যদিও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রথাগত নেতৃত্ব ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, কিন্তু রোহিঙ্গা ফেরতের ব্যাপারে তাদের মতামতের অভাবের বিষয়টি আমাদের উদ্বিগ্ন করে তুলেছে।’

কমিটি আরও বলছে, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা বা অন্য সংখ্যালঘুদের ফেরতের ব্যাপারে অতীত অভিজ্ঞতা আস্থাজনক নয়।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত