ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি বন্দির মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১১:৩৪

ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি বন্দির মৃত্যু

চিকিৎসার অভাবে ইসরাইলের কারাগারে এক ফিলিস্তিনি বন্দির মৃত্যু হয়েছে। হোসেইন হাসানি আতাউল্লাহ নামের ওই বন্দি ক্যান্সারে আক্রান্ত ছিলেন। কিন্তু কারা কর্তৃপক্ষ তাকে মুক্তি দেয়নি এবং তার কোনো চিকিৎসার ব্যবস্থা করেনি।

ফিলিস্তিনি তথ্যকেন্দ্র জানিয়েছে, ইসরাইলের বন্দি বিষয়ক এক আইনের কারণে তাকে উপযুক্ত চিকিৎসা সেবা দেয়নি তেলআবিব। এ অবস্থায় শনিবার আতাউল্লাহ ইসরাইলি কারাগারে মৃত্যুবরণ করেন।

ফিলিস্তিনি বন্দিদের অন্যতম আইনজীবী ইউসুফ নাসাসারা কিছুদিন আগে আতাউল্লাহর শারিরীক অবস্থা জানিয়ে ইসরাইলি কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। কিন্তু কারা কর্তৃপক্ষ তার চিকিৎসা করাতে এবং তাকে মুক্তি দিতে রাজি হয়নি।

জর্দান নদীর পশ্চিম তীরে অবস্থিত নাবলুস শহরের অধিবাসী আতাউল্লাহ ছয় সন্তানের জনক ছিলেন। ইসরাইলের একটি আদালত তাকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছিল। এরমধ্যে ২১ বছর তিনি দখলদার ইসরাইলের জেলখানায় পার করেছেন।

সম্প্রতি ফিলিস্তিনি বন্দিদের তথ্যকেন্দ্র জানিয়েছে, ইসরাইলি কারাগারে আটক ১৮৫ অসুস্থ ফিলিস্তিনি বন্দির অবস্থা অত্যন্ত শোচনীয়। তাদেরকে হয় উপযুক্ত চিকিৎসা করানো উচিত অথবা মুক্তি দেয়া উচিত যাতে তারা নিজেরাই উন্নত চিকিৎসা গ্রহণ করতে পারেন।

বর্তমানে ইসরাইলি কারাগারগুলোতে প্রায় সাত হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত