ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

করোনায় বিশ্বে মোট মৃতের সংখ্যা ৬৪ লাখের বেশি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ১১:৫৫

করোনায় বিশ্বে মোট মৃতের সংখ্যা ৬৪ লাখের বেশি

বিশ্বজুড়ে গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭৯৫ জন। একই সময়ে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৯৯ হাজার ৮ জন।

নতুন মৃত্যু নিয় বিশ্বে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৬৩ লাখ ৯৭ হাজার ২০৩ জনে।

করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

একদিনে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জাপানে আর দৈনিক মৃত্যুর তালিকায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিল, ইতালি, জাপান মেক্সিকোর মতো দেশগুলোর অবস্থান।

করোনায় গত একদিনে বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এসময়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৩১ হাজার ৫৯৭ জন এবং মারা গেছেন ১৫৭ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৩৩ লাখ ৪৪ হাজার ৮৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৩২ হাজার ৯৭৬ জনের।

দৈনিক প্রাণহানিতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত একদিনে করোনায় ৩১১ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছেন ৮৬ লাখ ৩০৯ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার ৬৬৬ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৭ হাজার ৮১১ জন।

শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত একদিনে সংক্রমিত ৩৭ হাজার ১৬৬ জন এবং মারা গেছেন ২৫৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৯৪ জন এবং ৬ লাখ ৭৯ হাজার ৫৯৪ জন মারা গেছেন।

একদিনে ফ্রান্সে সংক্রমিত ৩৩ হাজার ৭৯৯ জন এবং মারা গেছেন ৮৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ৯৩ হাজার ৯৩০ জন এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৪৫৭ জন।

ইতালিতে একদিনে সংক্রমিত ৪২ হাজার ৯৫৯ জন এবং মারা গেছেন ১৬১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১২ লাখ ১৩ হাজার ৫৫৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৭২ হাজার ৭২৯ জন।

রাশিয়ায় গত একদিনে মারা গেছেন ৪৪ জন এবং সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ১২৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৬ লাখ ৫৩ হাজার ৮৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৬০৪ জনের।

একদিনে দক্ষিণ কোরিয়ায় নতুন সংক্রমিত ১ লাখ ৭ হাজার ৮৪৯ জন এবং মারা গেছেন ৩৪ জন। একইসময়ে মেক্সিকোতে নতুন শনাক্ত ২০ হাজার ২১০ জন এবং মারা গেছেন ১২৩ জন।

গত একদিনে তাইওয়ানে করোনায় মারা গেছেন ৫৬ জন এবং শনাক্ত হয়েছেন ২২ হাজার ৯৫৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৬ লাখ ৭৫ হাজার ১২৮ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৮২ জনের।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত