ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ায় যুক্ত হতে চার ইউক্রেনীয় ভূখণ্ডে গণভোট শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:১৮  
আপডেট :
 ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৬

রাশিয়ায় যুক্ত হতে চার ইউক্রেনীয় ভূখণ্ডে গণভোট শুরু
আনুষ্ঠানিকভাবে রাশিয়ান অংশ হওয়ার বিষয়ে ভোট দিচ্ছেন এক নারী। ছবি: সংগৃহীত

রাশিয়াপন্থি লুহানস্ক, দোনেতস্ক এবং দক্ষিণ ইউক্রেনের রাশিয়ান নিয়ন্ত্রিত খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলে আনুষ্ঠানিকভাবে রাশিয়ান অংশ হওয়ার বিষয়ে গণভোট শুক্রবার সকাল শুরু হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত ভোট চলবে। বুধবারের মধ্যে প্রাথমিক ফলাফল প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরটি।

রাশিয়ার প্রেসিডেন্ট, ভ্লাদিমির পুতিন আংশিক সেনা সমাবেশ করার নির্দেশ দেওয়ার দুই দিন পরে এই ভোট অনুষ্ঠিত হচ্ছে। বুধবার একটি ভিডিও ভাষণে পুতিন গণভোটের সময় একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন যাতে লোকেরা তাদের ইচ্ছা প্রকাশ করতে পারে।

তবে কিয়েভ বলেছে যে ভোটদান বাধ্যতামূলক ছিল যদি বাসিন্দারা অংশ না নেয় তাহলে শাস্তির হুমকি দেয়া হচ্ছে ৷ ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে এবং গণভোটকে অবৈধ বলেও আখ্যায়িত করেছে। ইইউ ইতিমধ্যেই গণভোটকে একটি "প্রতারণা" বলে অভিহিত করেছে।

মস্কোর দাবি, কিয়েভে ২০১৪ সালের অভ্যুত্থানের পরপরই ডোনেটস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস (ডিপিআর এবং এলপিআর) ইউক্রেন থেকে আলাদা হয়ে যায়। তারা প্রধানত রাশিয়ানভাষী এবং রাশিয়ার সাথে সীমান্ত ভাগ করে নেয়। ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের আগে মস্কো তাদের স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।

এদিকে ডিপিআর প্রধানমন্ত্রী ডেনিস পুশিলিন বৃহস্পতিবার রাতে বলেছিলেন অদূর ভবিষ্যতে কিয়েভ ডোনেটস্ক প্রজাতন্ত্রের উপর আক্রমণ শুরু করতে পারে এমন উদ্বেগজনক লক্ষণ রয়েছে। এই আবহে আমাদের রাশিয়ার অংশ হওয়াই উত্তম হবে।

উল্লেখ্য, রাশিয়া বর্তমানে ইউক্রেনের খেরসন অঞ্চল নিয়ন্ত্রণ করে, সেইসাথে জাপোরোজিয়ে অঞ্চলের বড় অংশ নিয়ন্ত্রণ করে, যা মস্কো প্রতিবেশী দেশটিতে ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করার পরে দখল করা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত