ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

কৃষ্ণসাগরে পরমাণু বোমা পরীক্ষা করতে চান পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২২, ১৮:১৪

কৃষ্ণসাগরে পরমাণু বোমা পরীক্ষা করতে চান পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

প্রস্তুতি প্রায় চূড়ান্ত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বার কৃষ্ণসাগরে ইউক্রেনের উপকূলে পরমাণু বোমা পরীক্ষার আয়োজন করতে চলেছেন বলে আশঙ্কা করছেন পশ্চিমা কর্মকর্তরা। মস্কোর সূত্রের ভিত্তিতে ব্রিটিশ পত্রিকা ‘দ্য সান’-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে, পশ্চিমী দেশগুলোর সামনে শক্তি প্রদর্শনের জন্য কৃষ্ণসাগরের গভীরে পরমাণু বিস্ফোরণ ঘটাতে পারে রাশিয়া।

গত ২৩ সেপ্টেম্বর ইউক্রেনের চার অধিকৃত অঞ্চল ডনেৎস্ক, লুহানস্ক জাপোরিজিয়া এবং খেরসনে গণভোটের ঘোষণা করতে গিয়ে পুতিন জানিয়েছিলেন, প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহারে তারা পিছপা হবেন না। বুধবার ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ওই চারটি অঞ্চলে মার্শাল ল’ জারি করেছেন পুতিন। এই পরিস্থিতিতে নতুন করে অশান্তির সম্ভাবনা তৈরি হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেশ চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে গিয়ে জানিয়েছেন নতুন করে যুদ্ধ পরিস্থিতির অবনতির সম্ভাবনা তৈরি হয়েছে। তিনি স্বীকার করেছেন, আমরা এমন একটি সময়ে আছি যখন এই ধরণের আলোচনার প্রয়োজন। বুধবার ওয়াশিংটন ডিসিতে রাশিয়া পরমানু পরীক্ষা বিষয়ে আলোচনার জন্য ওয়ালেস তার মার্কিন সমকক্ষদের বৈঠক করেন।

এদিকে পশ্চিমা কর্মকর্তারা সতর্ক করেছেন যে পুতিন এবং তার জেনারেলরা ইউক্রেনে সামরিক নেতৃত্বের উল্লেখযোগ্য ব্যর্থতার মধ্যে পরমাণু অস্ত্র ব্যবহারে জন্য ক্রমশ মরিয়া হয়ে উঠছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে মস্কোকে হুঁশিয়ারিও দিয়েছেন।

জাপোরিজিয়া, খেরসন-সহ কিছু এলাকায় গত ১০ অক্টোবর থেকে নতুন করে হামলা শুরু করেছে রুশ সেনা। সামরিক লক্ষ্যবস্তুর পাশাপাশি নির্বিচারের ঘনবসতিপূর্ণ এলাকাতেও ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হচ্ছে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে বুধবার রাতে যুদ্ধ পরিস্থিতির অবনতির কথা জানিয়ে ভারতীয় নাগরিকদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে সরকার।

সূত্র: দ্য সান, আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত