ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

জাবালিয়া শরণার্থী শিবিরে আগুন, নিহত ২১

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২২, ০৫:৩০

জাবালিয়া শরণার্থী শিবিরে আগুন, নিহত ২১
শরণার্থী শিবিরে আগুন নেভার পরে উদ্ধারকাজ চলছে। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় জনবহুল জাবালিয়া শরণার্থী শিবিরের ভবনে আগুন লেগে ১০ শিশুসহ অন্তত ২১ জন নিহত হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওতে দেখা যায়, পুরো ভবনে আগুন জ্বলছে।

বৃহস্পতিবার দিবাগত রাতে স্থানীয় একটি হাসপাতালের জরুরি সেবা বিভাগের পরিচালকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

গাজার উত্তরাঞ্চলে অবস্থিত ইন্দোনেশিয়া হাসপাতালের পরিচালক সালাহ আবু লায়লা বিবিসিকে বলেছেন, জাবালিয়া নামের ওই শরণার্থী শিবিরে আগুন নিভেছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে। শরণার্থী শিবিরে লাগা আগুনকে ‘ব্যাপক’ বলে বর্ণনা করেন আবু লায়লা।

নিরাপত্তা বাহিনীর স্থানীয় একজন কর্মকর্তা বলেন, রান্নাঘরে গ্যাস লিকেজ থেকে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে।

শরণার্থী শিবিরে আগুন লাগার পরপরই ঘটনাস্থলে যান এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেছেন, জেনারেটর চালানোর জন্য ওই ভবনে গ্যাস রাখা ছিল। খুবই করুণ এক পরিস্থিতি প্রত্যক্ষ করেছি আমি। শিশু ও নারীদের আগুনে পুড়তে দেখেছি কিন্তু তাদের কেউ বাঁচাতে যাচ্ছে না।

বিবিসি জানিয়েছে, পশ্চিম তীর থেকে বিচ্ছিন্ন ফিলিস্তিনের গাঁজা উপত্যকায় মোট আটটি শরণার্থী শিবির আছে। এর মধ্যে একটি জাবালিয়া। জাতিসংঘের হিসাবে, গাজার আটটি শরণার্থী শিবিরে প্রায় ৬ লাখ মানুষের বাস। বিশ্বের সবচেয়ে জনবহুল এলাকাগুলোর একটি হলো গাজা। সেখানে মোট ২৩ লাখ মানুষের বসতি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গাজায় ওই শরণার্থী শিবিরে অগ্নিকাণ্ডের ঘটনাকে জাতীয় শোক বর্ণনা করে শুক্রবার একদিনের শোক ঘোষণা করেছেন।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ টুইট করে বলেছেন, তার কর্মীরা দগ্ধ ব্যক্তিদের (ইসরায়েলের) হাসপাতালে স্থানান্তরিত করতে সহায়তা করবে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত