ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত, এলন মাস্ককে হুশিয়ারি জাতিসংঘ ও ইইউর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২২, ১৩:৩০  
আপডেট :
 ১৭ ডিসেম্বর ২০২২, ১৪:১২

সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত, এলন মাস্ককে হুশিয়ারি জাতিসংঘ ও ইইউর
এলন মাস্ক। ছবি: সংগৃহীত

প্রায় ডজন খানেক সাংবাদিকদের অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করেছে টুইটার। যার মধ্যে নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থার সাংবাদিকের অ্যাকাউন্ট রয়েছে। এই সিদ্ধান্তের ফলে জাতিসংঘ ও ইইউ-এর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এলন মাস্ক।

বার্তা সংস্থা রয়টার্সের প্রদিবেদন বলা হয়েছে, স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলোর মধ্যে রয়েছে ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, সিএনএন-এর মত বেশ কয়েকটি সংবাদ সংস্থার সাংবাদিকদের অ্যাকাউন্ট। বৃহস্পতিবার গভীর রাতে সাংবাদিকদের অ্যাকাউন্ট ব্লক লিস্টে রাখা হয়। পাশাপাশি সরিয়ে দেয়া হয়েছে তাদের সকল পুরনো টুইটও। এ বিষয়ে বৃহস্পতিবার টুইটার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, টুইটারের নিয়ম লঙ্ঘন করে এমন অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে।

শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিচ জানান, সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত করায় বিষটিতে অত্যন্ত উদ্বিগ্ন মহাসচিব। মাস্কের এই পদক্ষেপ একটি ভয়ংকর উদাহরণ তৈরি করেছে।

এই বিষয়ে এক সংবাদ সম্মেলনে দুজারিচ বলেন, সম্পূর্ণ অযৌক্তিক ভাবে সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত করেছে টুইটার। এই ঘটনায় আমরা খুবই উদ্বিগ্ন। মাস্ককে একহাত নিয়ে দুজারিচ কটাক্ষ করেন, যে প্ল্যাটফর্ম বা মঞ্চ নিজেকে বাক স্বাধীনতার পক্ষে বলে দাবি করে সেখানে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা কাম্য নয়।

এদিকে, সাংবাদিকদের নিষিদ্ধ করার এলন মাস্কের সিদ্ধান্ত ইউরোপে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সংবাদপত্রের স্বাধীনতার উপর প্রভাব সম্পর্কে সতর্ক করার সঙ্গে সঙ্গে ইউনিয়নের নিয়ম মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। অন্যথায় নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

মূল্যবোধ এবং স্বচ্ছতার জন্য ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ভেরা জেরোভা বলেছেন, নির্বিচারে সাংবাদিকদের অ্যাকাউন্ট স্থগিত করা উদ্বেগজনক। এর ফলে টুইটারকে জরিমানা এবং নিষেধাজ্ঞার আরোপ করা হতে পারে বলে হুশিয়ারীদেন তিনি।

অন্যদিকে, মার্কিন কংগ্রেস সদস্যসহ বিশিষ্ট্য ব্যক্তিরা সাংবাদিকদের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার জন্য মাস্কের নিন্দা করেছেন। তারা এটিকে ক্ষমতার অপব্যবহার বলে অভিহিত করেছেন।

গত বুধবার মাস্কের ব্যক্তিগত জেট প্লেন ট্র্যাক করে এমন একটি অ্যাকাউন্ট ‘এলনজেট ’ স্থগিত করার পর থেকেই বির্তক শুরু হয়। এলনজেট অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার ঘটনাটি নিয়ে সংবাদ প্রকাশ করেন কয়েকজন সাংবাদিক। আর এতেই ক্ষুদ্ধ হন মাস্ক এবং সেই সাংবাদিকদের অ্যাকাউন্টও স্থগিত করেন।

অ্যাকাউন্ট স্থগিত করার বিষয়ে, এলন মাস্ক টুইট করেছেন, ডক্সিং নিয়ম সাংবাদিকদের জন্যও প্রযোজ্য, যার অর্থ কোনও ব্যক্তির ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য অ্যাকাউন্টটি স্থগিত করা হবে।

মাস্ক আরও বলেন, দিনভর আমার সমালোনা ঠিক আছে, কিন্তু আমার চলাফেরার রিয়েল টাইম তথ্য প্রকাশ করে আমার পরিবারকে বিপদের মুখে ঠেলে দেয়াকে আমি মানতে পারি না। তিনি জানান, লস অ্যাঞ্জেলেসে তার সন্তানকে বহনকারী গাড়িকে অনুসরণ করা হচ্ছিল। মাস্কের দাবি এ ঘটনার জন্য তার ব্যক্তিগত উড়োজাহাজের গতিবিধি নজর রাখা দায়ী।

আরও পড়ুন. বেশ কিছু সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট স্থগিত করেছেন এলন মাস্ক

উল্লেখ্য, টুইটার সম্প্রতি কোনও তথ্য বা পোস্ট শেয়ার করার ওপর অনেক বিধিনিষেধ আরোপ করেছে, যাকে ডক্সিং বলা হয়। এটি বেশিরভাগই এমন কিছু বিষয় যা ব্যক্তিগত তথ্যের সঙ্গে সম্পর্কিত।

শুক্রবার দ্য নিউ ইয়র্ক টাইমস-এর একজন মুখপাত্র বলেছেন, আজ রাতে দ্য নিউ ইয়র্ক টাইমসের রায়ান ম্যাক সহ বেশ কয়েকজন বিশিষ্ট্য সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট সাসপেণ্ড করা দুর্ভাগ্যজনক। টাইমস বা রায়ান কেউই কেন এমন ঘটেছে সে সম্পর্কে কোন ব্যাখ্যা পায়নি।

তিনি আরও বলেন, আমরা আশা করি যে সমস্ত সাংবাদিকদের অ্যাকাউন্ট সাসপেনশন অবিলম্বে তুলে নেয়া হবে এবং টুইটার এই পদক্ষেপের জন্য একটি সন্তোষজনক ব্যাখ্যা প্রদান করবে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত