ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

তিউনিসিয়ার উপকূলে অভিবাসীদের নৌকাডুবি, নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৯:০৭

তিউনিসিয়ার উপকূলে অভিবাসীদের নৌকাডুবি, নিহত ৫
নিখোঁজদের সন্ধানের অভিযান চালাচ্ছে তিউনিসিয়ার কোস্টগার্ড। ছবি: সংগৃহীত

তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টায় অভিবাসী ও শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত পাঁচজন মারা গেছে। তিউনিসিয়ার কোস্টগার্ড ২০ জনকে উদ্ধার করেছে এবং ১০ জন এখনও নিখোঁজ রয়েছে।

শনিবার তিউনিসিয়ার একজন বিচার বিভাগীয় কর্মকর্তা জানান, স্ফ্যাক্স অঞ্চলের লুয়াটায় নৌকাটি ডুবে যায়। তিনি জানান, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দারিদ্র্য থেকে পালিয়ে ইউরোপে উন্নত জীবনের জন্য যাত্রায় স্ফ্যাক্সের উপকূলরেখা একটি প্রধান প্রস্থান পয়েন্ট হয়ে উঠেছে।

সাম্প্রতিক মাসগুলিতে, তিউনিসিয়ার উপকূলে শত শত মানুষ ডুবে গেছে। মূলত তিউনিসিয়া এবং লিবিয়া থেকে ইতালির দিকে যাওয়ার সময়ই নৌকাডুবির ঘটনা ঘটে। উত্তর আফ্রিকার দেশটির ক্রমাগত রাজনৈতিক সংকটের মধ্যে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং খাদ্য ঘাটতি অস্থিরতা বাড়িয়ে দিয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থার তথ্য অনুসারে, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে ২৫ হাজারেরও বেশি মানুষ মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

অন্যদিকে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২২ সালে অন্তত ১ লাখ ২ হাজার আশ্রয়প্রার্থী ইতালিতে পৌঁছায়। ২০২১ সালে প্রায় ৬৬ হাজার ৫০০ জন এবং ২০১৬ সালে সংখ্যাটি ১ লাখ ৮১ হাজারের বেশি ছিল।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত