ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র সংরক্ষণ করছে ইউক্রেন: রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ১৪:৩৩

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র সংরক্ষণ করছে ইউক্রেন: রাশিয়া
জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ফাইল ছবি

রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর) সোমবার ইউক্রেনকে সারা দেশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র মজুত করার অভিযোগ এনেছে। যদিও এসভিআর কোনও প্রমাণ সরবরাহ করেনি এবং বার্তাসংস্থা রয়টার্স দাবিগুলো যাচাই করতে পারেনি।

সোমবার একটি বিবৃতিতে এসভিআর বলেছে, ইউক্রেনের উত্তর-পশ্চিমে রিভনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মার্কিন সরবরাহকৃত হিমারর্স রকেট লঞ্চার, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং আর্টিলারি গোলাবারুদ সরবরাহ করা হয়েছে।

বিবৃতিতে দাবি করা হয়েছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে রিভনে পাওয়ার স্টেশনে একটি অস্ত্রের চালান পৌঁছায়।

যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের অনেক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ইউক্রেনে আক্রমণের ৪৮ ঘন্টারও কম সময়ের মধ্যে রাশিয়ান বাহিনী বিলুপ্ত চোরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নেয় এবং কয়েকদিনের মধ্যেই জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিও দখল করে, যা ইউরোপের বৃহত্তম।

কিয়েভ এবং মস্কো উভয়ই একে অপরকে জাপোরিঝিয়ায় গোলাগুলির জন্য অভিযুক্ত করেছে এবং ইউক্রেন বলেছে যে রাশিয়া এই স্থানটিকে একটি বাস্তব অস্ত্রের ডিপো হিসাবে ব্যবহার করছে।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থাটি পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকি সম্পর্কে সতর্ক করে প্ল্যান্টের কাছাকাছি হামলার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত