ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ইউক্রেনে ১৮ লেপার্ড ট্যাংক পাঠাল জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১২:০২  
আপডেট :
 ২৮ মার্চ ২০২৩, ১২:৩৬

ইউক্রেনে ১৮ লেপার্ড ট্যাংক পাঠাল জার্মানি
ছবি: সংগৃহীত

ইউক্রেনকে ১৮টি লেপার্ড যুদ্ধ ট্যাংক পাঠিয়েছে জার্মানি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো বিদেশি ট্যাংক সহায়তা পেয়েছে কিয়েভ। কয়েক মাস আগে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ এসব যুদ্ধ ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, প্রতিশ্রুতি মোতাবেক ইউক্রেনে ১৮টি লেপার্ড-২ ট্যাংক, ৪০টি মার্ডার পদাতিক ফাইটিং যান এবং দুটি সাঁজোয়া পুনরুদ্ধারের গাড়ি পাঠিয়েছে জার্মানি। স্পিগেল নিউজ ম্যাগাজিন এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, তিনি নিশ্চিত যে যুদ্ধের ফ্রন্টলাইনে ট্যাংকগুলো ‘গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

এছাড়াও যুক্তরাজ্য থেকে চ্যালেঞ্জার টু ট্যাংকও ইউক্রেনে পৌঁছেছে বলে জানিয়েছেন দেশটি প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ।

তিনি বলেন, ব্রিটেনের কাছ থেকে ট্যাংক এবং আরও কয়েকটি দেশের কাছ থেকে আর্মার্ড ভেহিকল বা সাঁজোয়া যানসহ বেশ কিছু সামরিক যান সহায়তা পেয়েছি।।

ইউক্রেনকে ইতিমধ্যেই ট্যাংক দিয়ে সাহায্য করছে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং যুক্তরাজ্য। অবশ্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটো জোটের কাছে শুধু ট্যাংক নয়, যুদ্ধবিমানও চাইছেন। যদিও এখনও কোন দেশই তা দেবার স্পষ্ট প্রতিশ্রুতি দেয়নি।

ইউক্রেন সরকার এখনও লেপার্ড টু ট্যাংক চালানের বিষয়ে কোনও মন্তব্য করেনি। তবে যুক্তরাজ্য থেকে চ্যালেঞ্জার টু ট্যাংকের প্রথম চালান তারা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে দেশটি।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত