ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

১৩ রুশ অভিযুক্ত: ফেঁসে যাচ্ছেন ট্রাম্প!

১৩ রুশ অভিযুক্ত: ফেঁসে যাচ্ছেন ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার ১৩ জন নাগরিক হস্তক্ষেপ করেছে বলে জানিয়েছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। ওই ১৩ জনকে নির্বাচনে হস্তক্ষেপের জন্য অভিযুক্তও করেছে তদন্ত সংস্থাটি। এ ঘটনায় রুশ তিনটি প্রতিষ্ঠানকেও অভিযুক্ত করা হয়েছে। খবর বিবিসি।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর এফবিআইয়ের তদন্তে এটাকেই সর্বোচ্চ অগ্রগতি বলে উল্লেখ করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, অভিযুক্ত ১৩ জনের মধ্যে তিনজনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আর্থিক জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। পাঁচজন অন্যের পরিচয় ব্যবহার করে জালিয়াতি করেছেন। আর বাকিদের বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি।

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্তকারী কর্মকর্তা রবার্ট মুলার এসব কথা জানিয়েছেন। তিনি বলেন, অভিযুক্তরা পরিচয় লুকাতে মার্কিন কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের পর পরই রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠলে তদন্ত শুরু করে মার্কিন প্রশাসন।

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত